ন্যাশনাল গার্ডের অস্ত্র এবং সদস্য বাড়াচ্ছে রাশিয়া!

ন্যাশনাল গার্ডের অস্ত্র এবং সদস্য বাড়াচ্ছে রাশিয়া!

সংগৃহীত

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের কারণে রাশিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তার ক্ষেত্রে সংকট নিয়ন্ত্রণে রাশিয়ান ন্যাশনাল গার্ড তাদের অস্ত্রশস্ত্র এবং সদস্য বাড়ানোর চেষ্টা করছে বলে জানিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রোববার ব্রিটিশ মন্ত্রণালয় জানিয়েছে, মস্কো বিচ্ছিন্ন অঞ্চলের কাসকাদ গ্রুপকে ভেঙ্গে দেওয়ার এবং এর কিছু অংশকে রসগভার্ডিয়ার অধীনস্থ করার চেষ্টা করছে। কাসকাদ গ্রুপ ড্রোন অপারেশনে বিশেষজ্ঞ। খবর রয়টার্সের

ব্রিটিশ মন্ত্রণালয় জানিয়েছে, এই গ্রীষ্মে রসগভার্ডিয়া বা ন্যাশনাল গার্ডকে ভারী অস্ত্র ব্যবহার করার অনুমোদন দেয়াসহ এই পদক্ষেপগুলো রাশিয়ার যুদ্ধ কার্যকারিতার সম্ভবত উল্লেখযোগ্য বৃদ্ধির কারণ হবে।

শনিবার ইউক্রেনের পূর্বাঞ্চলের শহর পোকরোভস্কে রাশিয়া মারাত্মক ক্ষেপণাস্ত্র হামলা চালায়। শহরটি দোনেৎস্কের প্রায় ৮০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত। ওই অঞ্চলের ইউক্রেন নিয়ন্ত্রিত অংশের গভর্নর ভাদিম ফিলাশকিন টেলিগ্রামে এ সংবাদ জানিয়েছেন।

শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন সিনিয়র উপদেষ্টা অভিযোগ করেছেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আক্রমণের পর এই সপ্তাহে প্রথমবারের মতো রাশিয়া উত্তর কোরিয়ার সরবরাহ করা ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত করেছে।

রাশিয়া এই সপ্তাহে খারকিভে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। বড় আকারের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এটি রাশিয়ার সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা। হামলায় দুজন নিহত এবং ৬০ জনের বেশি মানুষ আহত হয়েছে।

শনিবার নিউজ এজেন্সি তাসকে রাশিয়ার প্রথম উপ-প্রধানমন্ত্রী আন্দ্রেই বেলোসভ বলেছেন, ২০৩০ সালের মধ্যে রাশিয়া প্রতি বছর ৩২ হাজারের বেশি ড্রোন তৈরি করার পরিকল্পনা করছে, যা তাদের ড্রোন মজুদের প্রায় ৭০ শতাংশ।

ডিসেম্বরে ইউক্রেন বলেছিল, তারা ২০২৪ সালে ১১ হাজারের বেশি মাঝারি এবং দীর্ঘ পাল্লার আক্রমণকারী ড্রোন এবং ১০ লাখ এফপিভি বা ফার্স্ট পারসন ভিউ ড্রোন তৈরি করার পরিকল্পনা করেছে। ফ্রন্ট লাইনে এফপিভি-র ব্যাপক চাহিদা রয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার বিমান প্রতিরক্ষা ইউনিট শনিবার ভোরে ক্রিমিয়ার ওপর ইউক্রেনের নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রকে বাধা দেয় এবং ধ্বংস করে।

এটি আরও জানিয়েছে, বিমান প্রতিরক্ষা ইউনিট ক্রাইমিয়ান উপদ্বীপ এবং কৃষ্ণ সাগরের পশ্চিম অংশে শুক্রবার রাতে যে সিরিজ আক্রমণ করা হয় সেখান থেকে ড্রোন ভূপাতিত করেছে।

জেলেনস্কি এই বছর ক্রিমিয়া উপদ্বীপে এবং রাশিয়ার সীমান্ত অঞ্চলের অভ্যন্তরে আঘাত করার অঙ্গীকার করেছেন।