পাসওয়ার্ড তৈরির সময় যা খেয়াল রাখবেন

পাসওয়ার্ড তৈরির সময় যা খেয়াল রাখবেন

প্রতিকী ছবি

প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে বদলাচ্ছে হ্যাকারদের প্রতারণার কৌশল। মুহূর্তেই স্মার্টফোন হ্যাক করে ব্যাংক অ্যাকাউন্ট ফাঁকা করে ফেলছে, কিংবা সোশ্যাল মিডিয়া আয়ত্তে নিয়ে প্রতারণা করছে আপনার ফ্রেন্ডলিস্টে থাকা অন্যদের সঙ্গে।

স্মার্টফোন, আইফোন বা অন্যান্য ডিভাইসের সুরক্ষায় শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। শক্তিশালী পাসওয়ার্ড হলো এমন একটি পাসওয়ার্ড যা পরীক্ষার মাধ্যমে এবং অনুমানের দ্বারা সহজেই অ্যাক্সেস প্রতিরোধ করে। তবে পাসওয়ার্ড সুরক্ষায় কিছুদিন পর পর পাসওয়ার্ড পরিবর্তন করুন।

এইসব পাসওয়ার্ড তৈরি করার সময় কয়েকটি বিষয় আমাদের খেয়াল রাখতে হবে। নাহলে সমস্যায় পড়তে পারেন আপনি। এক্ষেত্রে কোন কোন বিষয় খেয়াল রাখবেন, সেগুলো জেনে নেওয়া যাক।

>> পাসওয়ার্ড তৈরি করার সময় নিজের নাম, জন্ম তারিখ, ফোন নম্বর এগুলো এড়িয়ে চলাই ভালো। কারণ হ্যাকাররা খুব সহজেই এইসব তথ্য অনুমান করে আপনার পাসওয়ার্ড বুঝে নিতে পারবে।

>> পাসওয়ার্ডের ক্ষেত্রে কিছু ক্যারেক্টার ব্যবহার করতে হয়। এই তালিকায় রয়েছে @ কিংবা _ অথবা #, এইগুলো ব্যবহার করলে আপনার পাসওয়ার্ড মনে রাখতে সুবিধা হবে। খুব জটিল কিছু ক্যারেক্টার ব্যবহার করলে পাসওয়ার্ড মনে রাখতে অসুবিধা হতে পারে।

>> অনেক অনলাইন অ্যাপে বিভিন্ন ওটিটি কনটেন্ট দেখেন। এসব অনলাইন স্ট্রিমিং অ্যাপেও দিতে হয় পাসওয়ার্ড। এক্ষেত্রে খুব জটিল কোনো পাসওয়ার্ড না দেওয়াই ভালো। তাহলে ভুলে যেতে পারেন। যদিও পাসওয়ার্ড রিট্রিভ করার অপশন থাকে।

>> পাসওয়ার্ড রিট্রিভ করার সময় ওটিপি দেওয়ার ক্ষেত্রে মেল বা ফোন নম্বর দুটোই ব্যবহার করতে পারেন। তবে এক্ষেত্রে ই-মেইলের অপশন অনেক বেশি নিরাপদ।

>> মনে রাখার সুবিধার জন্য শপিং অ্যাপগুলির পাসওয়ার্ড এক ধরনের রাখতে পারেন। অন্যদিকে সোশ্যাল মিডিয়া অ্যাপগুলোর ক্ষেত্রে পাসওয়ার্ড মোটামুটি এক ধরনের রাখতে পারেন মনে রাখার সুবিধার্থে। তবে সামান্য ফারাক রাখা প্রয়োজন।