জিয়ার জন্মবার্ষিকীতে র‍্যালির অনুমতি পায়নি

জিয়ার জন্মবার্ষিকীতে র‍্যালির অনুমতি পায়নি

সংগৃহীত ছবি

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে র‍্যালি করার অনুমতি চেয়ে পায়নি জাতীয়তাবাদী ছাত্রদল। এমনকি পুলিশের বাধায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিও পণ্ড হয়ে গেছে।

গত ১৭ জানুয়ারি র‍্যালির অনুমতি চেয়ে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার বরাবর আবেদন করে ছাত্রদল। এতে দুপুর ২টায় নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে কাকরাইল মোড় পর্যন্ত র‍্যালির অনুমতি চাওয়া হয়। তবে র‍্যালির অনুমিত পায়নি বলে জানিয়েছে সংগঠনটি।

অনুমতি না দিলেও ছাত্রদলের কর্মসূচি ঘিরে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সরজমিনে দেখা যায়, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কসহ নয়াপল্টনের বিভিন্ন অলি-গলিতে সতর্ক অবস্থানে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পাশাপাশি সাদা পোশাকেও বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দেখা গেছে।

ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল বলেন, আমরা শান্তিপূর্ণভাবে র‍্যালি করতে চেয়েছিলাম। সরকারের আজ্ঞাবহ পুলিশ শান্তিপূর্ণ র‍্যালির অনুমতি দেয়নি। প্রশাসন ভিন্ন কোনো সড়কে র‍্যালির পরামর্শ দিলেও আমরা প্রস্তুত ছিলাম কিন্তু তারা সেটি না করে নয়াপল্টনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছে। ছাত্রদলের নেতাকর্মীদের সেখানে ঢুকতে পর্যন্ত দেয়নি।

ছাত্রদলের সাধারণ সম্পাদক হুশিয়ারি উচ্চারণ করে বলেন, সরকার মূলত ছাত্রদরকে ভয় পায়। র‍্যালির মত শান্তিপূর্ণ ও রক্তদানের মত মানবিক কর্মসূচিতে বাধা দিয়ে সরকার ফ্যাসিবাদের নিকৃষ্ট উদাহরণ স্থাপন করলো। এভাব চলতে থাকলে ছাত্রদল তাদের পথ বের করে নেব। শান্তিপূর্ণ র‍্যালিতে বাধাগ্রস্তের ফল প্রতিবাদ র‍্যালিতে পরিণত হতে পারে।

তিনি বলেন, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে আজ ছাত্রদলের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ছিলো। এ কর্মসূচি কেন্দ্র করে সকাল সাড়ে ১১টায় নয়াপল্টনে অ্যাম্বুলেন্স যায়, তবে অ্যাম্বুলেন্সকে সেখানে দাঁড়াতে দেয়নি পুলিশ। ফলে স্বেচ্ছায় রক্তদানের মত একটা মানবিক কর্মসূচিও পুলিশের বাঁধায় পণ্ড হয়ে গেছে।