ঢাকার বায়ু আজও ‘খুবই অস্বাস্থ্যকর’

ঢাকার বায়ু আজও ‘খুবই অস্বাস্থ্যকর’

ফাইল ছবি

বায়ুদূষণের তালিকায় আজও শীর্ষ দুইয়ে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। শহরের দূষণমাত্রার আইকিউএয়ার সূচকে স্কোর ২৬১ অর্থাৎ এখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। গতকাল শনিবারও স্কোর ২৩৬ নিয়ে এখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে ছিল।

রোববার (২১ জানুয়ারি) সকাল সোয়া ৯টায় বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে থাকা কলকাতার স্কোর ২৬৩ অর্থাৎ সেখানকার বাতাস খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। এই শহরটির স্কোর ২০৫ অর্থাৎ সেখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর। দূষণমাত্রার তালিকায় এরপর রয়েছে ভারতের দিল্লি।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর।

১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।