বশেমুবিপ্রবিতে ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন

বশেমুবিপ্রবিতে ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন

সংগৃহীত

ইন্টারন্যাশনাল ভেটেরিনারি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (আইভিএসএ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) শাখার আয়োজনে প্রাণীর স্বাস্থ্যসেবা ও পরামর্শ কার্যক্রমে ‘ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রাম’ অনুষ্ঠিত হয়েছে। এই প্রোগ্রামে শতাধিকের বেশি গবাদি প্রাণীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়েছে।

শনিবার (২০ জানুয়ারি) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত গোপালগঞ্জ সদরের গোবরা প্রাইমারি স্কুল মাঠে এই ক্যাম্পেইনটি আয়োজিত হয়।

প্রাণিচিকিৎসা দক্ষতা, শিক্ষা এবং জ্ঞানের আন্তর্জাতিক প্রয়োগকে উন্নীত করার জন্য ভেটেরিনারি শিক্ষার্থীদের সম্ভাব্যতা এবং উৎসর্গকে কাজে লাগিয়ে বিশ্বের প্রাণী এবং মানুষের উপকার করার লক্ষ্যে আইভিএসএ কর্তৃক ২য় বারের মতো আজ ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন ও ভ্যাক্সিনেশন প্রোগ্রামের আয়োজন করা হয়। সেখানে গবাদি প্রাণীর ফ্রি চিকিৎসা, পরামর্শ প্রদান, টিকাদান ও কৃমিমুক্তকরণের মতো বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এর পাশাপাশি বিনামূল্যে গবাদি প্রাণীর রুচিবর্ধক ওষুধ, কৃমিনাশক, ভিটামিন, মিনারেল, এন্টিবায়োটিক ও ইনজেকশন স্যালাইন প্রদান করা হয়। এসময় শতাধিক গরুকে বাদলা, তড়কা রোগের ভ্যাক্সিন এবং কয়েকটি গরুকে, বিড়াল ও পাখিকে ট্রিটমেন্ট দেওয়া হয়।

প্রেসিডেন্ট, আইভিএসএ বাংলাদেশের বশেমুরবিপ্রবি শাখার সভাপতি মো. মহসিন হুসাইন বলেন, স্মার্ট বাংলাদেশে এখন আর খাদ্যের কথা বলা হয় না, বলা হয় নিরাপদ খাদ্যের কথা। নিরাপদ খাদ্য উৎপাদনে সারাদেশের ভেটেরিনারি ডাক্তাররা এক হয়ে কাজ করে যাচ্ছেন। নিরাপদ খাদ্য উৎপাদন করতে প্রথমত প্রাণীকে রোগের আক্রমণ থেকে মুক্ত করতে হবে এ জন্য প্রয়োজন মাস ভ্যাক্সিনেশন। তাছাড়া বর্তমান বিশ্বে আলোচিত বিষয় AIVicrobial Resistance (AMR) এর বিবেচনায় এন্টিবায়োটিকসের সঠিক প্রয়োগ করতে প্রাণীদের চিকিৎসায় রেজিস্টার্ড ভেটেরিনারি ডাক্তারের চিকিৎসা ও পরামর্শ বাঞ্ছনীয়।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি, অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের ‘ভেটেরিনারি টিচিং হসপিটাল’ এর কাঠামোগত উন্নয়ন ও ল্যাব সুবিধা উন্নয়নের মাধ্যমে শিক্ষার্থীদের ব্যবহারিক জ্ঞান বৃদ্ধির পাশাপাশি ভেটেরিনারি সেবা খামারিদের দোরগোড়ায় পৌঁছায়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহায়ক ভূমিকা পালন করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার অনুরোধ জানাচ্ছি

উলেখ্য, আইএসভিএ তথা ইন্টারন্যাশনাল ভেটেরিনারি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন সারাবিশ্বের ভেটেরিনারি স্টুডেন্টদের সমন্বয়ে গঠিত একটি বৃহত্তম আন্তর্জাতিক ভেটেরিনারি সংগঠন। ২০২০ সালের সেপ্টেম্বর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগে উক্ত সংগঠনের প্রথম কমিটি প্রদান করা হয়।