চীনের জিনজিয়াংয়ে ৭.১ মাত্রার ভূমিকম্প অনুভূত

চীনের জিনজিয়াংয়ে ৭.১ মাত্রার ভূমিকম্প অনুভূত

ছবি: সংগৃহীত

কিরগিজস্তান সংলগ্ন চীনা প্রদেশ জিনজিয়াংয়ে ৭ দশমিক ১ মাত্রার তীব্র শক্তিশালী এক ভূমিকম্প হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার গভীর রাতে এই ভূমিকম্পের ঘটনা ঘটে। 

ভূমিকম্পের পরপরই প্রদেশের বড় একটি অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। তবে কোনো হতাহত এবং ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। বার্তা সংস্থা এপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চীনের জিনজিয়াংয়ের পশ্চিমাঞ্চলে সংঘটিত এই ভূমিকম্পের ফলে অন্তত দুটি বাড়ি বিধ্বস্ত হয়েছে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পাশাপাশি স্থানীয় কর্তৃপক্ষ অঞ্চলটির একাধিক ট্রেনের যাত্রা বাতিল করেছে। 

চীনের আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টারের বরাত দিয়ে চীনা সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, ভূমিকম্পটি জিনজিয়াংয়ের আকসু প্রিফেকচারের উচতুরপান কাউন্টিতে মঙ্গলবার রাত ২টার দিকে আঘাত হানে। আকসু কর্তৃপক্ষ জানিয়েছে, অন্তত দুটি বাড়ি বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া কয়েক ডজন ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। ভূমিকম্পের পরপরই দুই শতাধিক উদ্ধারকর্মী মাঠে নামানো হয়েছে। 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, তারা চীনের তিয়ানশান পর্বতশ্রেণিতে ৭ মাত্রার ভূমিকম্প পরিমাপ করেছে। ভূমিকম্পের জন্য এটি একটি সক্রিয় অঞ্চল, তবে এই আকারের ভূমিকম্প এই অঞ্চলে খুব কমই ঘটে। ইউএসজিএস জানিয়েছে, এর আগে প্রায় ৪৬ বছর আগে এই অঞ্চলে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্প ঘটেছিল। 

এর আগে, চীনের পার্বত্য প্রদেশ ইউনানে ভয়াবহ ভূমিধসের ঘটনায় মোট ১৮টি পরিবারের বাড়িঘর ও অন্তত ৪৭ জন মানুষ চাপা পড়ে। ঘটনার পর বিপদের আশঙ্কায় স্থানীয় দুই শতাধিক লোককে সরিয়ে নেওয়া হয়। চীনা সংবাদমাধ্যম সিসিটিভির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় ভোর ৫টা ৫১ মিনিটের দিকে ইউনানের ঝাওতং জেলার শেনশং কাউন্টিতে একটি এলাকায় এই ভূমিধসের ঘটনা ঘটে। পরে ঘটনাস্থলের আশপাশে চীনের চার ধাপের দুর্যোগ ত্রাণ সতর্কবার্তার মধ্যে তৃতীয় ধাপের সতর্কবার্তা জারি করা হয়।