বুমরাহকে শাস্তি দিল আইসিসি

বুমরাহকে শাস্তি দিল আইসিসি

ছবি: সংগৃহীত

এগিয়ে থেকেও ইংল্যান্ডের অবিশ্বাস্য প্রত্যাবর্তনে ঘরের মাঠে হার দেখেছে ভারত। এবার দলটির মূল পেসার জাসপ্রিত বুমরাহকে আরও হতাশার খবর দিল আইসিসি। হায়দরাবাদে হওয়া ৫ ম্যাচের সিরিজের প্রথমটিতে আইসিসির নিয়ম ভেঙে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন তিনি।

বুমরাহর নিয়ম ভাঙার ঘটনাটি ঘটে রোববার, ম্যাচের চতুর্থ ও ফলাফল আসার দিন। ইংল্যান্ড তখন দ্বিতীয় ইনিংসে ব্যাট করছিল। ৮১তম ওভারে এক রান নেয়ার জন্য ছুটছিলেন ইনিংসে ১৯৬ রানের দুর্দান্ত ইনিংস খেলা ওলি পোপ। সে সময় নিয়ম ভঙ্গ করে পোপের সামনে দাঁড়ান বুমরাহ। এসময় পোপের সঙ্গে তার ধাক্কাও লাগে।

আইসিসি জানিয়েছে, তাদের নিয়মের ২.১২ ধারা ভেঙেছেন বুমরাহ। এই নিয়মের আওতায় আছে ম্যাচের সময় কোনো খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, আম্পায়ার, ম্যাচ রেফারি, দর্শকসহ অন্য কোনো লোকের সঙ্গে বিধিবহির্ভূত শারীরিক সংঘর্ষ।

রোববারের অপরাধের কারণে বুমরাকে শুধু ভর্ৎসনা করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ আনেন মাঠের দুই আম্পায়ার পল রাইফেল ও ক্রিস গ্যাফানি, তৃতীয় আম্পায়ার মারাইস এরাসমাস এবং চতুর্থ আম্পায়ার রোহান পণ্ডিত। ম্যাচ রেফারি রিচি রিচার্ডসনের দেয়া শাস্তি বুমরাহ মেনে নেয়ায় বিষয়টি নিয়ে আলাদা শুনানির প্রয়োজন হয়নি।