দোনেৎস্কে ইউক্রেনের ছোঁড়া কামানের গোলায় নিহত ৩

দোনেৎস্কে ইউক্রেনের ছোঁড়া কামানের গোলায় নিহত ৩

ফাইল ছবি

রাশিয়ানিয়ন্ত্রিত শহর দোনেৎস্কে ইউক্রেনের ছোঁড়া কামানের গোলায় অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন তিনজন। তবে ইউক্রেন তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। ক্রেমলিন-সমর্থিত কর্মকর্তারা গতকাল সোমবার (২৯ জানুয়ারি) এ কথা জানিয়েছেন।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে প্রচার করা একটি ভিডিওতে দেখা গেছে, রাস্তায় ধ্বংসস্তূপের মধ্যে মরদেহগুলো পড়ে আছে। আরেক ভিডিওতে দেখা যায়, মাটিতে ছোট গর্তের মতো সৃষ্টি হয়েছে।

দোনেৎস্কের রাশিয়া-সমর্থিত প্রশাসনের প্রধান ডেনিস পুশিলিন বলেন, কালিনিনস্কি জেলায় শত্রুদের ছোড়া গোলার আঘাতে তিনজন নিহত হয়েছেন। এতে আরও তিন বেসামরিক নাগরিক আহত হয়েছেন বলে জানান তিনি।

দুই মাস ধরে বেসামরিক এলাকায় হামলা বৃদ্ধির জন্য রাশিয়া ও ইউক্রেন একে অপরকে দোষারোপ করে আসছে।

এর আগে ২১ জানুয়ারি দোনেৎস্কের একটি উপশহরে চালানো হামলায় ২৭ জন নিহত হন। তাদের অনেকেই বাজারে কেনাকাটা করছিলেন। রুশ-সমর্থিত কর্মকর্তারা এ ঘটনার জন্য ইউক্রেনকে অভিযুক্ত করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত ছবিতে ক্ষতিগ্রস্ত ভবনের সামনের বিভিন্ন অংশ ও সড়কে অনেকের মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বেসামরিক জনগণের ওপর ‘বর্বরোচিত সন্ত্রাসী হামলা’ আখ্যা দিয়ে এ ঘটনার নিন্দা জানিয়েছে।

এদিকে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানা গেছে, তাতিয়ানার নামের এক বাসিন্দা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, তিনি মাথার ওপর দিয়ে গোলা আসতে দেখে প্রাণ বাঁচাতে বাজারের একটি দোকানে লুকিয়ে পড়েন। ওই নারী আরও বলেন, ‘আমি ধোঁয়া উড়তে দেখলাম। দেখি, মানুষ চিৎকার করছে। এক নারী কান্নাকাটি করছেন।’

প্রসঙ্গত, ২০১৪ সাল থেকে পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে। এর পর থেকে অঞ্চলটি বারবার হামলার লক্ষ্যবস্তু হয়েছে। রাশিয়ার অভিযোগ, এসব হামলায় ইউক্রেনের বাহিনী জড়িত।