জাতীয় গ্রন্থাগার দিবসে ইবিতে র‌্যালি ও আলোচনা

জাতীয় গ্রন্থাগার দিবসে ইবিতে র‌্যালি ও আলোচনা

জাতীয় গ্রন্থাগার দিবসে ইবিতে র‌্যালি ও আলোচনা

র‌্যালি ও আলোচনাসভার মাধ্যমে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ‘গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি’ প্রতিপাদ্য নিয়ে সোমবার ক্যাম্পাসে এসব কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার প্রশাসন।

বেলা ১০টায় প্রশাসন ভবন চত্বর থেকে র‌্যালি শুরু হয়। উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান র‌্যালিতে অংশ নেন। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারে এসে আলোচনা সভায় মিলিত হয়।

সভায় অতিথিরা গ্রন্থাগারের প্রয়োজনীয়তা ও ইতিহাস নিয়ে আলোচনা করেন। গ্রন্থাগারিক শাহনাজ বেগমের সভাপতিত্বে উপ-গ্রন্থাগারিক আব্দুল আজিজ সভায় স ালনা করেন। এসময় প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীনসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উপাচার্য বলেন, আমাদের গ্রন্থাগারটি একটি সমৃদ্ধ গ্রন্থাগার। এটিকে স্মার্ট গ্রন্থাগারে পরিণত করতে হবে। এক সময় গ্রন্থাগারে বই পড়ুয়াদের ভীড় থাকতো। নতুন প্রজন্ম গ্রন্থাগারে এসে বই পড়া থেকে দূরে সরে যাচ্ছে। আজকের এ দিনে আসুন আমরা গ্রন্থাগারে বই পড়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হই।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ অক্টোবর মন্ত্রিসভার সিদ্ধান্তে ০৫ ফেব্রুয়ারীকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়। এরপর ২০১৮ সাল থেকে প্রতি বছর ০৫ ফেব্রুয়ারী জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয়।