জবিতে ছাত্র কাউন্সিলিং ও বৃত্তি প্রদান অনুষ্ঠিত

জবিতে ছাত্র কাউন্সিলিং ও বৃত্তি প্রদান অনুষ্ঠিত

সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সমাজকর্ম বিভাগে 'ছাত্র কাউন্সিলিং ও বৃত্তি প্রদান' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বিভাগের নিজস্ব সম্মেলন কক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, শিক্ষকদেরও মূল্যায়ন দরকার। আমি কেমন শিক্ষক, সেটা আমার শিক্ষার্থীদের দ্বারা প্রতিষ্ঠিত হবে। আবার শিক্ষকের জীবনযাত্রা, চলাফেরা ও কথাবার্তা থেকে শিক্ষার্থীদেরও নির্যাস নিতে হবে। আমার দেশের জন্য যখন আইডেন্টিটির প্রশ্ন আসে, তখন আমরা কনফিউজড হয়ে যাই। আমাদের আইডিন্টিটি আমরা বাঙালি।

তিনি আরও বলেন, ধর্মনিরপেক্ষতা মানে নয় ধর্মহীনতা। সব ধর্মকে আমি সম্মান করবো, সবার উৎসবে যাবো, নিজের মতো করে ধর্মচর্চা করবো। কিন্তু ধর্মটাকে যখন আমি আইডেন্টিটিতে নিয়ে আসি, তখনই সমস্যা হয়ে যায়। আমাদের প্রধানমন্ত্রীও অনেক ধর্মপরায়ণ। তাঁর চলাফেরাও আমাদের আইডেনটিটি হতে পারে। সমাজকর্মের কোনো বন্ধ দরজা-জানালা নেই। তোমরা উন্মুক্ত, তোমাদের অর্মত্য সেন, বেগম রোকেয়া পড়তে হবে।

সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাজিনা সুলতানার সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হুমায়ুন কবীর ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন। অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তফা হাসান এতে স্বাগত বক্তব্য প্রদান করেন ।

এদিকে অনুষ্ঠানের শুরুতে বিভাগীয় শিক্ষার্থীদের কাউন্সেলিং করা হয়। পরে সমাজকর্ম বিভাগের ১৩তম ব্যাচের পাঁচজন এমএসএস শিক্ষার্থীকে তিন ক্যাটাগরিতে সোশ্যাল ওয়ার্ক কো-কারিকুলার বৃত্তি, এক্সট্রা কারিকুলার বৃত্তি এবং মেধা বৃত্তি প্রদান করা হয়।