নিশাঙ্কার দ্বি-শতকের কাছে ম্লান নবী-ওমরজাইয়ের রেকর্ড জুটি

নিশাঙ্কার দ্বি-শতকের কাছে ম্লান নবী-ওমরজাইয়ের রেকর্ড জুটি

ফাইল ছবি

শ্রীলঙ্কার একদিনের ক্রিকেটের ইতিহাসে কাল দারুণ এক রেকর্ড গড়েছেন পাতুম নিশাঙ্কা। সাবেক কিংবদন্তি সনাৎ জয়াসুরিয়াকে টপকে গতকাল লঙ্কনাদের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলার রেকর্ড গড়েছেন তিনি। একই সঙ্গে এই ফরম্যাটে নিজ দেশের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকানোর রেকর্ডও গড়েছেন লঙ্কান এই ব্যাটার। তাঁর দ্বি-শতকে ভর করেই প্রথম ওয়ানডেতে ৪২ রানের দারুণ এক জয় পেয়েছে স্বাগতিকরা।

পাল্লেকেল্লেতে কাল টসে জিতে লঙ্কানদের আগে ব্যাটিংয়ে পাঠায় আফগানিস্তান। আর ব্যাট হাতে উদ্বোধনী জুটিতেই কাল বাজিমাত করেছেন নিশাঞকা এবং আভিস্কা ফার্নান্ডো। এ দুজন মিলে কাল গড়েছিলেন ১৮২ রানের ওপেনিং জুটি। আফগান বোলারদের সামলে দুজন পাল্লা দিয়ে রান তুলেছেন স্কোরবোর্ডে।৮৮ বলে ৮৮ রান করে ফার্নান্দো ফিরলেও ৮৮ বলে ১১ চার আর ১ ছয়ে নিজের শতক তুলে নেন নিশাঙ্কা। এরপর অধিনায়ক কুশল মেন্ডিস ১৬ রান করে ফিরলেও সাদিরা সামারাবিক্রমার সঙ্গে ১২০ রানের দারুণ এক জুটি গড়েন নিশাঙ্কা। দলকে বড় সংগ্রহ এনে দেয়ার পথে তিনি তুলে নেন নিজের দ্বি-শতক। ৮৮ বলে শতক হাঁকানো এই ওপেনার নিজের পরের সেঞ্চুরিটি তুলে নেন ৪৮ বলে।

এদিকে সামারাবিক্রমা ৩৬ বলে ৪৫ করে ফিরলেও শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন নিশাঙ্কা। তাঁর দুর্দান্ত ব্যাটিংয়েই নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২১০ রানের বড় সংগ্রহ পায় শ্রীলঙ্কা।

এদিকে লঙ্কানদের দেয়া বড় লক্ষ্য তাড়া করতে নেমে কাল শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে বিপাকে পড়ে আফগানিস্তান। প্রমোদ মাদুশান এই বলে ব্যাটিং বিপর্যয়ে নবম ওভারে দলীয় ৫৫ রানেই ৫ উইকেট হারায় সফরকারীরা। তবে এরপর দলকে উদ্ধার করেছেন আজমতউল্লাহ ওমরজাই এবং মোহাম্মদ নবী জুটি।

এই দুজন মিলে ষষ্ঠ উইকেটে গড়েছেন ২৪২ রানের এক জুটি। বড় এই জুটিতে দুজন যে শুধু দলকে বিপর্যয় থেকে টেনে তুলেছেন তাই ই নয়, এক পর্যায়ে জয়ের আশাও জাগিয়েছিলেন। এছাড়াও একদিনের ক্রিকেটে ষষ্ঠ উইকেটে দুজনের এই জুটিই এখন দ্বিতীয় সর্বোচ্চ। এ দিন দুজনই তুলে নিয়েছেন দুর্দান্ত শতক। ১০৬ বলে নবী শতক পূরণ করার পর ওমরজাইও মাইলফলকে পৌছান ৮৯ বলে।

এদিকে ১৫ চার এবং ৩ ছয়ে ১৩৬ রান করে নবী ফেরার পর ম্লান হয়ে আসে আফগানদের জয়ের আশা। তবে নবী ফিরলেও শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ওমরজাই, খেলেছেন ১১৫ বলে ১৪৯ রানের ইনিংস। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রানেই থামে আফগানদের ইনিংস, ফলে ৪২ রানের দারুণ এক জয় পায় শ্রীলঙ্কা।