দেড় বছর পর শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলে বিনুরা

দেড় বছর পর শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দলে বিনুরা

সংগৃহীত

ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। যেখানে সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দল থেকে কেবল একটি পরিবর্তন এসেছে।

ইনজুরির কারণে টি-টোয়েন্টি দলে জায়গা হয়নি পেসার দুশমন্থ চামিরার। তার জায়গায় বিনুরা ফার্নান্দোর সুযোগ মিলেছে। প্রায় দেড় বছর পর আফগানিস্তানের বিপক্ষে দেশের হয়ে এই সংস্করণে খেলার হাতছানি বিনুরার সামনে।

আফগানিস্তানের বিপক্ষে ৪২ রানে প্রথম ওয়ানডে জয়ের দিনে বাঁ-পায়ের ঊরুর পেশিতে চোট পান চামিরা। এরপর আর খেলা চালিয়ে যেতে পারেননি তিনি। একপর্যায়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন ওই ম্যাচে জোড়া উইকেট নেওয়া এই পেসার। তাই সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও খেলা হয়নি তার।

২০২২ সালের অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ মঞ্চে সর্বশেষ দেশের হয়ে টি-টোয়েন্টি খেলেছেন বিনুরা। এরপর ইনজুরি কারণে ছিটকে পড়েন তিনি। প্রায় ১৬ মাস পর ফের টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়েছেন ১২ ম্যাচে ১২ উইকেট নেওয়া এই বাঁ-হাতি পেসার। এ ছাড়া স্বীকৃত টি-টোয়েন্টিতে ৮২ ম্যাচে ১০৪ উইকেট শিকার করেছেন ৬ ফুট ৭ ইঞ্চির বিনুরা।

আফগানদের বিপক্ষে বিনুরা ছাড়াও দিলশান মাদুশাঙ্কা, নুয়ান থুসারা ও মাথিশা পাথিরানা লঙ্কান পেস বোলিং বিভাগে আছেন। স্পিন বিভাগে অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে মাহিশ থিকশানাও আছেন। আর ব্যাক-আপ হিসেবে আকিলা ধনাঞ্জয়াকে রাখা হয়েছে।

 

ব্যাটিং বিভাগে নিয়মিতদের ওপরই আস্থা রেখেছে লঙ্কান বোর্ড। ঘরের মাঠে ওয়ানডেতে না থাকলেও টি-টোয়েন্টি স্কোয়াডে আছেন সাবেক অধিনায়ক দাসুন শানাকা।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে টি-টোয়েন্টি দলে ফিরেই দুর্দান্ত পারফরমেন্স করেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। সিরিজের সেরা খেলোয়াড় হয়ে এবার দলে জায়গা ধরে রেখেছেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের মতো এবারও লঙ্কানদের নেতৃত্ব দেবেন কুশল মেন্ডিস। তার ডেপুটি হিসেবে থাকবেন চারিথ আসালাঙ্কা।

ডাম্বুলায় আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে। একই ভেন্যুতে পরের দুই টি-টোয়েন্টি হবে ১৯ ও ২১ ফেব্রুয়ারি।

শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দল : ওয়ানিন্দু হাসারাঙ্গা (অধিনায়ক), চারিথ আসালাঙ্কা, পাথুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস, ধনাঞ্জয়া ডি সিলভা, কুশল পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দাসুন শানাকা, মাহিশ থিকশানা, বিনুরা ফার্নান্দো, মাথিশা পাথিরানা, দিলশান মাদুশাঙ্কা, নুয়ান থুসারা, আকিলা ধনাঞ্জয়া, কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাউইক্রামা।