ধর্মীয় বিধি বিধান পালনকে উৎসাহিত করে আদ্-দ্বীন : উপাধ্যক্ষ ডা. সনজয় সাহা

ধর্মীয় বিধি বিধান পালনকে উৎসাহিত করে আদ্-দ্বীন : উপাধ্যক্ষ ডা. সনজয় সাহা

ধর্মীয় বিধি বিধান পালনকে উৎসাহিত করে আদ্-দ্বীন : উপাধ্যক্ষ ডা. সনজয় সাহা

ধর্মীয় বিধি বিধান পালনকে উৎসাহিত করে আদ্-দ্বীন। এরই ধারাবাহিকতায় যশোরের পুলেরহাটে অবস্থিত আদ্-দ্বীন সকিনা উইমেন্স মেডিকেল কলেজে উদযাপিত হলো হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীদের ধর্মীয় আচার সরস্বতী পূজা। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি )সকালে মেডিকেল কলেজের প্লে গ্রাউন্ডে অস্থায়ী মন্দির স্থাপন করে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে পালিত হয় বিদ্যার দেবি সরস্বতীর প্রতি বানী অর্চনা। মেডিকেল কলেজের পূজা উদযাপন কমিটি এটির আয়োজন করে। মন্দিরে প্রতিমার সামনে পুরোহীত সীমান্ত চক্রবর্তী মন্ত্রপাঠ, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, ঘন্টা বাজিয়ে পুষ্পাঞ্জলি অর্পণসহ যাবতীয় পূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। পূজা অর্চনার সময় ভক্তরা উলু ধ্বনি ও শঙ্খ ধ্বনি দেন। পূজার যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে ভক্তদের মাঝে অঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণ করা হয়।

সনাতন ধর্মাম্বলম্বীদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। তাই বিশেষ করে শিক্ষার্থীরা ভক্তি সহকারে দেবীর আরাধনা করেন। এতে মেডিকেল কলেজের দেশি-বিদেশী ছাত্রীদের সাথে নার্সিং ইনস্টিটিউটের বিভিন্ন বর্ষের ছাত্রীরা অংশ গ্রহণ করেন। তারা কলেজ কর্তৃপক্ষকে এধরনের আয়োজনের সুযোগ দেয়ার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।পূজায় শিক্ষার্থীদের পাশাপাশি মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষিকাবৃন্দও অংশ নেন।

প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. সম্পূর্ণা সেন ও রেল রোড আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ কলেজ হাসপাতালের অ্যানেস্থেশিস্ট ডা. শিব প্রসাদ সাহা, কলেজ সেক্রেটারী সুব্রত বসাক তাদের সুখানুভূতি প্রকাশ করেন। তারা প্রাণভরে মায়ের আরাধনা করতে পেরেছেন বলে জানান।

আদ্-দ্বীন ফাউন্ডেশন বরাবরই শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের স্ব-স্ব ধর্মীয় স্বাধীনতা রক্ষার ক্ষেত্রে সচেতন বলে জানান উপাধ্যক্ষ অধ্যাপক ডা. সন্জয় সাহা। তিনি বলেন, আদ্-দ্বীন মুসলিম, হিন্দু, খ্রিস্টানসহ সকল ধর্মের মানুষকে ধর্মীয় আচার পালনে সহযোগিতা করে থাকে। পূজা উদযাপন উপলক্ষে নানা রঙের বেলুন ও ফুল দিয়ে সাজানো হয় মেডিকেল কলেজের প্লে গ্রাউন্ড।