অ্যান্ড্রয়েড ১৫তে যা যা থাকবে

অ্যান্ড্রয়েড ১৫তে যা যা থাকবে

ছবি: সংগৃহীত

প্রতিবছরের ন্যায় এই বছরও অ্যান্ড্রয়েড আনতে চলেছে তাদের নতুন অ্যান্ড্রয়েড ভার্সন।২০২৪ সালের আগস্ট এবং অক্টোবরের মধ্যে অ্যান্ড্রয়েড ১৫ রিলিজ হবে। তার আগে প্রি-বিটা এবং বিটা ভার্সন লঞ্চ করবে অ্যান্ড্রয়েড। নতুন নতুন ফিচার এবং আপডেট নিয়ে হাজির হবে অ্যান্ড্রয়েড ১৫। আর এই নতুন ভার্সনের নাম রাখা হয়েছে ভ্যানিলা আইসক্রিম।

নতুন অ্যান্ড্রয়েড ভার্সনে লক স্ক্রিন উইজেটগুলো, আবার ব্লুটুথ চালু করলে স্ক্রিনে বাবল উইজেট আসতে পারে। আবার ইদানীং ফোল্ডেবল ফোনের সংখ্যা বাড়ছে। বিভিন্ন স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো বাজারে ফোল্ডেবল স্মার্টফোন আনছে। তাই অ্যান্ড্রয়েড ১৫ তে একসাথে দুটো অ্যাপ ব্যাকগ্রাউন্ডে সেভ করে রাখা যাবে। এতে করে ফোল্ডেবল ফোনে বাড়তি সুবিধা পাওয়া যাবে।

বয়স্ক ব্যক্তিদের সুবিধার জন্য অ্যান্ড্রয়েড আনতে পারে  ‘ইজি প্রি সেট’ নামের অপশন। অ্যান্ড্রয়েড বিশেষজ্ঞ মিশাল রহমান বলেছেন বয়স্ক ব্যক্তি বা যাদের দৃষ্টিশক্তি কম তাদের জন্য উপকারী হবে এই ফিচার। ইজি প্রি সেট অপশন চালু করলে নেভিগেশন বাটন আসবে, স্ক্রিনের লেখা বড় আকারে দেখাবে, আইকনগুলো বড় হবে এবং কন্ট্রাস্ট বাড়িয়ে দেবে। আবার ওয়ালপেপারটাও পরিবর্তিত হবে স্ক্রিনের পাঠ্য সুবিধার জন্য। তাই সিনিয়র সিটিজেনদের থার্ড পার্টি কোনো অ্যাপ ব্যবহার করে এই ফিচার আনার প্রয়োজন হবে না।

কাগজের বই ছেড়ে ইদানীং পিডিএফের ব্যবহার বাড়ছে। স্মার্টফোনের স্ক্রিনে আগে পিডিএফ পড়ার সময় স্ক্রিনের চারপাশে কিছু অংশ খালি থেকে যেত। অ্যান্ড্রয়েড ১৫তে এই খালি জায়গাগুলো থাকবে না। পিডিএফ পড়াকে আরো বাস্তব রূপ দিতে এই পরিবর্তন।

অ্যান্ড্রয়েড ১৫তে প্রাইভেট স্পেস নামে নতুন একটি ফিচার যুক্ত হতে পারে। যেখানে একটি ফোল্ডার বানিয়ে নিজের প্রয়োজনীয় অ্যাপগুলো লুকিয়ে রাখা যাবে। স্ক্রিন লক বা পাসওয়ার্ড সেট করে লক করে রাখা যাবে। ফোনের নিরাপত্তা নিয়ে যখন ব্যবহারকারীরা সবচেয়ে বেশি সংশয়ে তখন অ্যান্ড্রয়েড ১৫তে বিল্ট ইন ফিশিং প্রোটেকশন থাকতে পারে। ফিশিং লিংক এবং অনিরাপদ অ্যাপ থেকে সুরক্ষা পেতে এই ব্যবস্থা। এভাবে আরো অনেক পরিবর্তন নিয়ে অ্যান্ড্রয়েড ১৫ লঞ্চ হবে। আইফোনের মতো ব্যাটারি হেলথ সম্পর্কে আরো বিশদ জানতে চালু হচ্ছে নতুন ফিচার। আবার ফোনের সাথে যুক্ত ব্লুটুথ ডিভাইসগুলো সম্পর্কে আরো বিশদ তথ্য স্মার্টফোনের মাধ্যমে জানতে পারবে অ্যান্ড্রয়েড ১৫ ভ্যানিলা আইসক্রিম ব্যবহারকারীরা।