গ্রাহকের বিমা দা‌বি পরিশোধ হয়নি ২৮ শতাংশ

গ্রাহকের বিমা দা‌বি পরিশোধ হয়নি ২৮ শতাংশ

ফাইল ছবি

সমাপ্ত ২০২৩ সালে ১২ হাজার ১১৭ কোটি টাকার বিমা দা‌বি করেছেন গ্রাহকরা। এর মধ্যে ৮ হাজার ৭৫৪ কোটি ৫৯ লাখ টাকার বা ৭২ শতাংশ দাবি পরিশোধ করেছে বিমা প্র‌তিষ্ঠানগুলো। আর পারিশোধ হয়নি ২৮ শতাংশ বিমা দা‌বি।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) আয়োজিত সংবাদ সম্মেলন এ তথ্য জানান নিয়ন্ত্রক সংস্থাটির চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারি। জাতীয় বিমা দিবস-২০২৪ উপলক্ষ্যে আইডিআরএ’র সভাকক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসময় আইডিআরএ চেয়ারম্যান বলেন, ২০২৩ সালে মোট বিমা দাবি উত্থাপিত হয় ১২ হাজার ১১৭ কোটি টাকার। এর বিপরীতে পরিশোধ করা হয়েছে ৮ হাজার ৭৫৪ কোটি ৫৯ লাখ টাকা। অর্থাৎ ৭২ শতাংশ বিমা দাবি পরিশোধ করা হয়েছে। ২০২২ সালে এই হার ছিল ৬৭ শতাংশ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমার গুরুত্ব অনুধাবন করে পুরোনো বিমা আইনকে ঢেলে সাজিয়ে নতুন বিমা আইন, ২০১০ প্রণয়ন করেন। পাশাপাশি প্রণয়ন করেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০। এরপর বিমাখাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ২০১১ সালে অধিদপ্তর বিলুপ্ত করে প্রতিষ্ঠা করেন ‘বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ’। ২০১০ সালের পর এ যাবৎ ১০টি বিধি, ২০টি প্রবিধি, ৪টি গাইডলাইন প্রণয়ন করা হয়েছে, যা বিমা শিল্পের উত্তরোত্তর উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে।

এছাড়াও তিনি বলেন, দেশে এখন মোট ৮২টি অনুমোদিত প্রতিষ্ঠান বিমা সেবা দিচ্ছে। বর্তমানে বিমার আওতায় আছে দেশের ১ কোটি ৭১ লাখ ১০ হাজার মানুষ। বিমা খাতে ভাবমূর্তি উজ্জ্বল করতে কর্তৃপক্ষ বিমা দাবি পরিশোধের ওপর সর্বাধিক গুরুত্ব আরোপ করে বিমা কোম্পানিগুলোকে নির্দেশনা দিয়ে আসছে। ফলে লাইফ ও নন-লাইফ মিলে নিষ্পত্তি করা বিমা দাবি ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ৪ শতাংশ বেড়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং আইডিআরএ’র উদ্যোগে ১ মার্চ ঢাকাসহ সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় বিমা দিবস উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ বছরের বিমা দিবসের প্রতিপাদ্য ‘করবো বিমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিমা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সম্মতি দিয়েছেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, আইডিআরএ চেয়ারম্যান এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) প্রেসিডেন্ট অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।