অপহরণ, চাঁদাবাজি ও সামাজিক মাধ্যমে গালমন্দ করায় ১০ ঢাবি ছাত্রকে বহিষ্কার

অপহরণ, চাঁদাবাজি ও সামাজিক মাধ্যমে গালমন্দ করায় ১০ ঢাবি ছাত্রকে বহিষ্কার

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৯জন শিক্ষার্থী অপহরণ ও চাঁদাবাজির সঙ্গে জড়িত থাকায় বিভিন্ন মেয়াদে এবং  ফেসবুক গ্রুপে অশ্রাব্য ভাষায় গালমন্দ করায়  এক শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

রবিবার (৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে  সিন্ডিকেটের নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

সিন্ডিকেট সদস্যদের মাধ্যমে জানা যায়, গত ডিসেম্বরে শহীদ শাহনেওয়াজ ছাত্রাবাসে রাজধানীর এক কলেজের শিক্ষার্থীকে চেয়ারের সঙ্গে হাত-পা বেঁধে নির্যাতন করে ১০ হাজার টাকা ছিনতাই ও ২০ লাখ টাকা মুক্তিপণের দাবিতে জড়িত থাকায় চারুকলা অনুষদের মৃৎশিল্প বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের জাহিদ শেখ ও মো. শাহরিন ইসলামকে সাময়িক বহিষ্কার করা হয়।

এরপর গত জানুয়ারিতে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এক নারী কন্সটেবল ও তার ভাইকে মারধর ও টাকা ছিনতাইয়ের অভিযোগ প্রমাণিত হলে  ২০২১-২২ শিক্ষাবর্ষের চারজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়।এরা হলেন ফলিত গণিত বিভাগের শিক্ষার্থী মো. আযহা ইসলাম, সংগীত বিভাগের শিক্ষার্থী মর্তুজা হাসান খান (ফাহিম), ইতিহাস বিভাগের শিক্ষার্থী মো. আজিম মাহমুদ তওসিফ এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী মো. রিয়াদ ওরফে রিসাত।
 
এছাড়া হাজী মুহম্মদ মুহসীন হলে এক ব্যবসায়ীকে বাসা থেকে তুলে এনে হলে আটকে রেখে নির্যাতন করার ঘটনায় জড়িত থাকায় মুহসীন হল শাখা ছাত্রলীগের উপ-প্রচার সম্পাদক ইসলামিক স্টাডিজ বিভাগের মোনতাছির হোসাইন এবং ত্রাণ ও দুর্যোগবিষয়ক উপ-সম্পাদক আল শাহরিয়ার মাহমুদ ওরফে তানসেন এবং বিজয় একাত্তর হলের শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক উপ-দপ্তর সম্পাদক ফিন্যান্স বিভাগের মোহাম্মদ আবুল হাসান সাঈদিকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

মোট এই ৯জন ছাত্রকে কেন স্থায়ী বহিষ্কার করা হবে না এ মর্মে সাত কার্যদিবসের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে। 

এছাড়াও জানা যায়,ফেসবুকে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সংসদ’ নামে একটি গ্রুপে বিশ্ববিদ্যালয়ের মলচত্বরে নির্মাণাধীন শতবার্ষিক মনুমেন্ট নিয়ে এক ভিডিও আপলোড করে সেখানে অশ্রাব্য ভাষায় বিশ্ববিদ্যালয়ের অংশীজন, গণমাধ্যমকর্মীদের গালিগালাজ করায় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ছাত্র আব্দুল ওহেদকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।এ সময়ে তাকে টিএসসির ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দপ্তরে নিয়মিত কাউন্সেলিং নিতে হবে এবং তার মানসিক মূল্যায়ন বিবেচনায় শাস্তি কমানো হবে বলে সিদ্ধান্ত হয়।