গাজায় দুর্ভিক্ষ ঠেকাতে ইসরায়েলকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ আইসিজের

গাজায় দুর্ভিক্ষ ঠেকাতে ইসরায়েলকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ আইসিজের

সংগৃহীত

অনতিবিলম্বে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার বাসিন্দাদের কাছে মৌলিক খাদ্য সরবরাহ নিশ্চিতে প্রয়োজনীয় ও কার্যকর পদক্ষেপ নিতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। বৃহস্পতিবার (২৮ মার্চ) আইসিজের বিচারকদের সর্বসম্মতিক্রমে এই নির্দেশ দেওয়া হয়।

আইসিজে বলেছেন, গাজার ফিলিস্তিনিরা দুর্বিষহ জীবনযাপন করছেন। সেখানে দুর্ভিক্ষ ও ক্ষুধা ছড়িয়ে পড়ছে। আদালতের পর্যবেক্ষণে বলা হয়েছে, ‘আদালতের পর্যবেক্ষণ হলো—     গাজার ফিলিস্তিনিরা আর দুর্ভিক্ষের ঝুঁকিতেই কেবল নেই, বরং ইতিমধ্যে সেখানে দুর্ভিক্ষ শুরু হয়ে গেছে।’

এর আগে ইসরায়েল রাষ্ট্রীয়ভাবে গাজায় গণহত্যা চালাচ্ছে অভিযোগ করে আইসিজেতে মামলা করেছিল দক্ষিণ আফ্রিকা। ওই মামলার অধীনে নতুন পদক্ষেপ গ্রহণে আদালতে আবেদন জানিয়েছিল দেশটি।

চলতি বছরের জানুয়ারি মাসে আইসিজে অন্তর্বর্তী আদেশে ইসরায়েলকে নির্দেশ দিয়েছিলেন, গণহত্যা কনভেনশনের আওতায় পড়তে পারে এমন যেকোনো ধরনের কাজ থেকে বিরত থাকতে এবং দেশটির সেনারা গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে যাতে কোনো গণহত্যামূলক কাজ না করে তা নিশ্চিত করতে।

বৃহস্পতিবারের আদেশে আদালত জানুয়ারির পদক্ষেপের বিষয়গুলো আবারও উল্লেখ করেছেন। আদেশে নতুন করে বলেছেন, ইসরায়েলকে অবশ্যই গাজাজুড়ে ফিলিস্তিনিদের জন্য খাবার, পানি ও বিদ্যুতের পাশাপাশি চিকিৎসা সরঞ্জাম ও চিকিৎসাসেবাসহ মৌলিক পরিষেবা এবং মানবিক সহায়তার নিরবচ্ছিন্ন ব্যবস্থা নিশ্চিতে পদক্ষেপ নিতে হবে।

আন্তর্জাতিক বিচার আদালতের বিচারকরা বলেছেন, সীমান্ত ক্রসিংয়ের সংখ্যা ও সক্ষমতা বাড়ানো এবং যতক্ষণ প্রয়োজন সেগুলো খোলা রাখার মাধ্যমে এই কাজ করা যেতে পারে। আদেশ বাস্তবায়নে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা বিস্তারিত জানিয়ে ইসরায়েলকে এক মাসের মধ্যে একটি প্রতিবেদন জমা দেওয়ারও নির্দেশ দিয়েছেন আদালত। সূত্র: রয়টার্স