প্রচণ্ড গরমেও স্মার্টফোন ঠান্ডা রাখবে এই কুলার

প্রচণ্ড গরমেও স্মার্টফোন ঠান্ডা রাখবে এই কুলার

ছবি: সংগৃহীত

বৈশাখের তাপদাহ বইছে। প্রচণ্ড গরমে জনজীবন অতিষ্ঠ। বিভিন্ন ধরনের ইলেকট্রোনিক্স গ্যাজেট, ডিভাইসও গরমে নষ্ট হওয়ার জোগার। বিশেষ করে তাপপ্রবাহের ফলে গরম হয়ে কার্যক্ষমতা হারাচ্ছে স্মার্টফোনও। যা ব্যাটারি বিস্ফোরণের ঝুঁকি বাড়িয়ে দেয়। তবে সেই সমস্যা থেকে মুক্তি দিতে চলে এসেছে নতুন মোবাইল কুলার। যা চুম্বকের মতো আটকে থাকবে ফোনের পেছনে। বিশেষ করে গেমিংয়ের ক্ষেত্রে বেশ কার্যকর এই ডিভাইস।

স্মার্টফোনের যত্ন নেওয়ার জন্য বাজারে প্রচুর ডিভাইস চলে এসেছে। ওয়্যারলেস চার্জার থেকে স্পিকার সবই রয়েছে তালিকায়। পাশাপাশি আজকাল হাই-এন্ড স্মার্টফোনের যুগ। ঠাসা ফিচার্সের সঙ্গে পাওয়া যাচ্ছে উচ্চ ব্যাটারি ক্যাপাসিটি। যার ফলে ফোন দ্রুত গরম হয়ে যাচ্ছে। তার উপর তাপপ্রবাহ তো রয়েছে। তবে এই সমস্যা থেকে মুক্তি দেবে নতুন মোবাইল কুলার ডিভাইস।

আজ যে ডিভাইসটির কথা বলা হচ্ছে তা ফোনে চুম্বকের মতো আটকে থাকবে। একদম ঠান্ডা রাখবে স্মার্টফোন। অত্যাধিক গরমে ফোন ব্যবহার করতে গিয়ে কোনোরকম অসুবিধায় পড়বেন না। এই ডিভাইস হল স্পিনবট আইসডট সেমি-কন্ডাক্টর ভিত্তিক মোবাইল কুলার। অনলাইন থেকে কিনতে পারবেন।

অনলাইন ই-কমার্স সাইট এই মোবাইল কুলার কিনতে পারবেন। দাম ২ হাজার টাকা থেকে শুরু। অ্যানড্রয়েড এবং আইওএস দুই স্মার্টফোনেই ব্যবহার করা যাবে এই মোবাইল কুলার। সমস্ত স্মার্টফোনে কানেক্ট করতে পারবেন। যদি ওয়্যারড হিসাবে আসে তাহলে চার্জারের সঙ্গে কানেক্ট করতে হবে।

মোবাইল ফোন কুলারের সুবিধা কী?
গরমকালে এমন সেমি-কন্ডাক্টর মোবাইল কুলারের কী কী সুবিধা রয়েছে তা জেনে রাখা জরুরি। গেমারদের জন্য বিশেষ করে কার্যকরী ডিভাইস। কারণ এতে অসংখ্য ফিচার্স রয়েছে, ওজনও রয়েছে বেশ কম। যাদের ফোনে ব্যাটারি ক্যাপাসিটি অনেক বেশি এবং ফাস্ট চার্জিংয়ের ফলে দ্রুত গরম হয়ে যায় তারা এই ডিভাইস ব্যবহার করতে পারেন।

এছাড়াও ফোল্ডিং মোবাইল ফোন কুলিং হোল্ডারও দারুণ একটি বিকল্প হতে পারে। এটিও ফোনের পিছনে চুম্বকের মতো আটকে থাকে। অনেকে পোর্টেবেল মিনি মোবাইল কুলারও বলে থাকেন। যেকোনও স্মার্টফোনে খুব সহজেই অ্যাডজাস্ট হয়ে যায়। ইউএসবি পোর্টের সঙ্গেও কানেক্ট করতে পারবেন। অনলাইনে এই পোর্টেবেল মিনি মোবাইল কুলার কেনা যাবে।

ঘন ঘন স্মার্টফোন চার্জ দিলে বা রাতভর চার্জ বসালে ব্যাটারির উপর চাপ তৈরি হয়। যে কারণে বিস্ফোরণ হতে পারে স্মার্টফোন। এই অভ্যাস ফোনের আয়ুও কমিয়ে দেয়। পাশাপাশি সরাসরি সূর্যের তাপের নিচে স্মার্টফোন রাখা উচিত নয়। এর ফলেও ব্যাটারি গরম হয়ে যেতে পারে।