বনকর্মকর্তা হত্যায় শাস্তির দাবিতে মহেশখালীতে মানববন্ধন

বনকর্মকর্তা হত্যায় শাস্তির দাবিতে মহেশখালীতে মানববন্ধন

সংগৃহীত

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান সজলকে পাহাড়খেকো কর্তৃক ডাম্পার ট্রাকচাপা দিয়ে নৃশংসভাবে হত্যা এবং মহেশখালীর সাবেক সহকারী রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ ইউসুফকে হত্যাসহ বিভিন্ন সময়ে বন কর্মকর্তা ও বন প্রহরীদের ওপর হামলার প্রতিবাদ ও দোষীদের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও গ্রীণ কক্সবাজার।

শনিবার (২০ এপ্রিল) বিকেল ৪টায় কক্সবাজারের মহেশখালী উপজেলার শাপলাপুর ইউনিয়নের ষাইটমারা বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় সড়ক সংলগ্ন এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) মহেশখালী শাখার আহবায়ক মৌলভী সাংবাদিক ইউনুসের সভাপতিত্বে ও কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক হোবাইব সজীব ও সাংবাদিক রকিয়ত উল্লাহ'র যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কক্সবাজার জেলার আহবায়ক বীরমুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন— ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কক্সবাজার জেলার যুগ্ন-আহবায়ক সাংবাদিক এইচএম ফরিদুল আলম শাহীন, যুগ্ম আহবায়ক তৌহিদ বেলাল, মহেশখালী রেঞ্জ কর্মকর্তা এনামুল হক, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) মহেশখালী শাখার সদস্য সচিব আজিজ সিকদার, মহেশখালীর উপদেষ্ঠা আব্দু ছালাম কাকলি, শাপলাপুর বিট কর্মকর্তা নুরে আলম মিয়া, দিনেশপুর বিট কর্মকর্তা মনজুর মুর্শেদ, কেরুনতলী বিট কর্মকর্তা মোহাম্মদ জুবাইর, ঝাপুয়া বিট কর্মকর্তা আবুল কাসেম, নিহত সহকারী রেঞ্জ কর্মকর্তা ইউসুফ এর ভাই মিনহাজ, স্থানীয় ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি হুমায়ুন।

বক্তারা বলেন, বন প্রাকৃতিকভাবে গড়ে ওঠা রাষ্ট্রীয় সম্পদ। এ সম্পদের পাহারাদার বন কর্মকর্তারা। বন খেকোরা কতটা শক্তিশালী হয়ে উঠেছে ওই অঞ্চলে দুইজন কর্মকর্তাকে নিষ্ঠুরভাবে হত্যা করলো আর কতটা অসহায় আমাদের বন বিভাগ। এই শক্তির উৎস কোথায় তা প্রশাসনকে খুঁজে বের করে তাদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। ইতোমধ্যে উখিয়া খুনের সঙ্গে জড়িত একজন প্রশাসনের হাতে আটক হয়েছে। এর আগেও আমরা দেখেছি, মহেশখালীর বন কর্মকর্তা ইউসুফকে হত্যা করা হয়। সেই হত্যার আজও কোনো সুবিচার দেশবাসী দেখেনি। আজকে এই সাজ্জাদুজ্জান হত্যার বিচার যদি না করা হয় তবে এই ধরনের অপরাধীরা আরো বড় ধরনের অন্যায়ের সুযোগ পেয়ে যাবে।

বক্তারা আরও বলেন, বন বিভাগের জনবল বাড়ানোর পাশাপাশি তাদের আত্নরক্ষায় সরঞ্জাম দিয়ে শক্তিশালী বনাঞ্চল রক্ষার্থে সরকারে কার্যকর পদক্ষেপ নিতে হবে। বন ধ্বংসকারীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান সকলেই।