নাইজেরিয়ার অপহৃত ৩ শতাধিক শিক্ষার্থী উদ্ধার

নাইজেরিয়ার অপহৃত ৩ শতাধিক শিক্ষার্থী উদ্ধার

উদ্ধার হওয়া শিক্ষার্থীদের ঘিরে অবিভাবকদের ভিড়।

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কাটসিনা অঙ্গরাজ্যের কানকারার একটি সরকারি বিজ্ঞান স্কুলে হামলা চালিয়ে অপহরণ করা ৩৪৪ জন ছাত্রকে এক সপ্তাহ পর মুক্তি দিয়েছে ইসলামিক জঙ্গিগোষ্ঠী বোকো হারাম। তারা সবাই সুস্থ রয়েছে।

নাইজিরিয়া কাটসিনা অঙ্গরাজ্যের গভর্নরের মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গত সপ্তাহে অপহৃত হওয়া ৩৪৪ শিক্ষার্থীকে গহীন জঙ্গলে বোকো হারামের কাছে থেকে উদ্ধার করা গেছে। তাদের শারীরিক অবস্থা ভালো রয়েছে বলে জানান ক্যাটসিনা রাজ্য গভর্নরের এক মুখপাত্র। 

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) স্থানীয় প্রশাসন আরও জানায়, শিক্ষার্থীদের পরিবারের কাছে নিরাপদে ফিরিয়ে দেয়ার প্রক্রিয়া চলছে। গভর্নর আমিনু বেল্লো মাসারি বলছেন, ‘জামফারা রাজ্যের রুগু বনে আটক করে রাখা হয়েছিল তাদের। আমরা ৩৪৪ জনকেই উদ্ধার করতে পেরেছি।’

এদিকে স্কুলছাত্রদের মুক্তি দেয়ার প্রায় এক ঘণ্টা আগেই জঙ্গিগোষ্ঠী বোকো হারাম একটি ভিডিও প্রকাশ করে। ভিডিওতে কিছু স্কুলছাত্রকে দেখানো হয় এবং উল্লেখ করা হয়, নাইজেরিয়ার বিমান বাহিনীর হামলায় কেউ কেউ মারা গেছেন।

বোকো হারামের ভিডিও বার্তাটি সঠিক বলে স্বীকার করেছেন গভর্নরের মুখপাত্র আবদুল লাবরান। তবে বিমান বাহিনীর হামলায় কেউ নিহত হয়নি দাবি করে তিনি বলেছেন, ভিডিওটি অপহৃত ছাত্রদের এটা সঠিক। তবে ভিডিও বার্তায় জঙ্গি নেতা আবু বাকার শেকাউ পরিচয়ে হাজির হওয়া ব্যক্তির আসল পরিচয় নিয়ে সংশয় রয়েছে।

অপরদিকে ঘটনার পর থেকে অপহৃত ছাত্রের সংখ্যা কম বলে আসছিল কর্তৃপক্ষ। মুক্তির পর সংখ্যা বেড়ে যাওয়ায় এ নিয়ে আরও সন্দেহ-সংশয়ের সৃষ্টি হয়েছে।

স্থানীয় নিরাপত্তা কর্মীদের সূত্রে বার্তা সংস্থা এএফপি তাদের প্রতিবেদনে জানিয়েছে, এখনও কিছুসংখ্যক স্কুলছাত্র জঙ্গিগোষ্ঠীর হাতে বন্দি রয়েছে।