মুক্তিযুদ্ধ মঞ্চের তিন নেতা রিমান্ডে

মুক্তিযুদ্ধ মঞ্চের তিন নেতা রিমান্ডে

ছবি: সংগৃহীত

ডাকসু ভবনে ভিপি নুরুল হক নূর ও তার সঙ্গীদের ওপর হামলার ঘটনায় হত্যাচেষ্টা মামলায় গ্রেপ্তার মুক্তিযুদ্ধ মঞ্চের তিন নেতাকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ হেফাজতে পাঠিয়েছে আদালত।ঢাকার মহানগর হাকিম মইনুল ইসলাম মঙ্গলবার পুলিশের পাঁচ দিনের রিমান্ড আবেদনের শুনানি করে তিন দিনের হেফাজত মঞ্জুর করেন।

এই তিনজনের মধ্যে মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আল মামুন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ইয়াসিন আরাফাত তূর্যকে সোমবার গ্রেপ্তার করে পুলিশ। আর সংগঠনের দপ্তর সম্পাদক মেহেদী হাসান শান্তকে গ্রেপ্তার করা হয় মঙ্গলবার সকালে।

পুলিশের পক্ষ থেকে সোমবার রাতে শাহবাগ থানায় দায়ের করা হত্যাচেষ্টা মামলার এজাহারে আল মামুন ও তূর্যের নাম থাকলেও শান্তর নাম ছিল না।

এই তিনজনের মধ্যে আল মামুন ছাত্রলীগের গত কমিটিতে মুক্তিযুদ্ধ বিষয়ক উপ সম্পাদক পদে ছিলেন। তূর্য ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বর্তমান সাংগঠনিক সম্পাদক এবং শান্ত বঙ্গবন্ধু হল সংসদের জিএস।

মঙ্গলবার দুপুরে এই তিনজনকে ঢাকার হাকিম আদালতে হাজির করে ৫ দিন করে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের আবেদন করেন শাহবাগ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আরিফুর রহমান সর্দার।

আদালতে রিমান্ড আবেদনের পক্ষে শুনানি করেন আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই মাহমুদুর রহমান। অন্যদিকে আসামিদের পক্ষে রিমান্ডের বিরোধিতা করেন মো. সাগর মিয়া। শুনানি শেষে বিচারক তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত রোববার ডাকসু ভবনে নূর ও তার সঙ্গীদের ওপর হামলা হওয়ার পর সমালোচনার মধ্যে সোমবার রাতে মামলা করে পুলিশ। আটজনের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরও ৩৫ জনকে সেখানে আসামি করা হয়।

এজাহারে নাম থাকা বাকি পাঁচজন হলেন- মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এএসএম আল সনেট, এফ রহমান হল শাখার সাধারণ সম্পাদক ইমরান সরকার, কবি জসীম উদ্দিন হল শাখার সাধারণ সম্পাদক ইয়াদ আল রিয়াদ, কেন্দ্রীয় নেতা মাহবুব হাসান নিলয় এবং জিয়া হল শাখার সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম মাহিম।