ফ্রান্সের মানুষকে খুন করার অধিকার রয়েছে মুসলিমদের: মাহাথির ‍মুহাম্মদ

ফ্রান্সের মানুষকে খুন করার অধিকার রয়েছে মুসলিমদের: মাহাথির  ‍মুহাম্মদ

ফাইল ছবি।

ফ্রান্সের প্রেসিডেন্টের বক্তব্য নিয়ে বিশ্বজুড়ে তোলপাড় চলছে। ঠিক এই সময়েই ফ্রান্সের লক্ষ লক্ষ মানুষের প্রতি রেগে ওঠার এবং তাঁদের খুন করার অধিকার মুসলিমদের আছে বলে মন্তব্য করলেন আধুনিক মালয়েশিয়ার রুপকার ও  সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) একাধিক টুইট করে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ’র তীব্র সমালোচনা করেন মাহাথির মহম্মদ। 

একটি টুইটে তিনি লেখেন, ম্যাক্রোঁর আচরণ দেখে মনে হচ্ছে না তিনি একজন সভ্য মানুষ। একজন স্কুল শিক্ষককে খুন করার জন্য যেভাবে তিনি ইসলাম ধর্ম ও মুসলিমদের দায়ী করেছেন তা পক্ষপাতদুষ্ট মনোভাবেরই পরিচয়। অতীতেও উপনিবেশ তৈরির সময় ফ্রান্সের লোকেরা লক্ষ লক্ষ মানুষকে নির্বিচারে হত্যা করেছে যার মধ্যে বেশিরভাগই মুসলিম সম্প্রদায়ের মানুষ ছিলেন। তাই ফ্রান্সের লোকদের উপর রেগে যাওয়ার বা তাঁদের হত্যা করার অধিকার রয়েছে মুসলিমদের।

অন্য একটি টুইটে তিনি আরও উল্লেখ করেন, মুসলিমরা ‘চোখের বদলে চোখ’ নীতিতে বিশ্বাস করেন না। তাই ফ্রান্সের মানুষের প্রতি এখনও কোনও প্রতিশোধ নেওয়া হয়নি। ফ্রান্সেরও উচিত তাদের দেশের নাগরিকদের অন্য ধর্মের মানুষের অনুভূতিকে সম্মান দিতে শেখানো। অন্যদের ঐতিহ্য ও সংস্কৃতিকে মর্যাদা দেওয়া। অন্যদের কীভাবে সম্মান জানাচ্ছে তা দেখেই বোঝা যায় একজন মানুষ কতটা সভ্য হয়েছে।