গর্ভাবস্থায় এই পানীয়গুলো বর্জন করুন

গর্ভাবস্থায় এই পানীয়গুলো বর্জন করুন

প্রতিটি জিনিসের যেমন সুফল আছে তেমন সমভাবে রয়েছে কুফল-

সকালে ঘুম ভেঙেই অনেকের যেমন বেড টি দরকার তেমন অনেকেই আবার বেড কফির ভালোবাসায় আচ্ছন্ন। কফি যে কেবল চাঙাই করে তা নয়, মুড ফেরাতেও সাহায্য করে থাকে। আর আজকাল প্রবল মানসিক চাপের মধ্যে থাকা ছেলে-মেয়ে নির্বিশেষে প্রতিটি ব্যক্তিই চাপমুক্ত হওয়ার সব পন্থা অবলম্বন করতে রাজি।
 
কিন্তু প্রতিটি জিনিসের যেমন সুফল আছে তেমন সমভাবে রয়েছে কুফল। আমরা জানি কফি আয়ু বাড়াতেও সাহায্য করে। কিন্তু যেই মুহূর্ত থেকে আপনি মা হওয়ার পথে এগোচ্ছেন বা গর্ভবতী হয়েছেন, সেই মুহূর্ত থেকেই আপনাকে ত্যাগ করতে হবে আপনার এই প্রিয় পানীয়। পড়ে চমকে উঠলেন?

না সারা জীবনের জন্যে নয়। তবে সন্তানের মঙ্গলের জন্যে কিছুটা সময় একে ছাড়াই চলতে হবে আপনাকে। শুধু কফি নয়, যেসব পানীয়তে ক্যাফেইন রয়েছে সেই বর্জন করাটাই বৈজ্ঞানিকভাবে সঠিক এই বিশেষ সময়ে। কফি ছাড়া ক্যাফেইন পাওয়া যায় চকোলেট, কোলা, চায়ে। কফির চেয়ে চায়ে থাকা ক্যাফেইনের পরিমাণ অনেকটাই কম।

গর্ভবতী থাকা অবস্থায় আজকাল ডাক্তারেরা কফি পান না করার পরামর্শই দিচ্ছেন। কফিতে যে ক্যাফেইন থাকে তা আপনার শরীরের ভেতর বেড়ে ওঠা প্রাণের ক্ষতি করতে পারে সহজেই। এই মহিলারা যদি দিনে দুই কাপের বেশি কফি পান করে ফেলেন তাহলে আসে সমস্যা। ঘুম কম হওয়া, অস্বস্তি, মানসিক উদ্বেগ দেখা দেয় মহিলাটির জীবনে। আবার হঠাৎ করে গর্ভপাত হয়ে যাওয়াটাও অস্বাভাবিক নয়।

আবার সন্তানের বৃদ্ধি কম হতে পারে, ওজন বেশি থাকতে পারে, আবার পেটের ভেতরেই লিউকোমিয়া রোগ হতে পারে সন্তানটির। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এই বিষয়টির সঙ্গে একমত যে কফি পান করলে গর্ভস্থ সন্তানের নানা ক্ষতি হওয়ার সম্ভবনা থাকতে পারে। নিচের পরিমাণগুলি জানলে বুঝে যাবেন ক্যাফেইন কোথায় কতটা রয়েছে।

১ মাগ ইনস্ট্যান্ট কফি: ১০০ মিলিগ্রাম ক্যাফেইন
১ ক্যান কোলা: ৪০ মিলিগ্রাম ক্যাফেইন
১ কাপ চা: ৭৫ মিলিগ্রাম ক্যাফেইন
১ মাগ ফিল্টার কফি: ১৪০ মিলিগ্রাম ক্যাফেইন
১ ক্যান এনার্জি ড্রিংক: ৮০ মিলিগ্রাম প্যর্যন্ত ক্যাফেইন
১ কাপ চা: ৭৫ মিলিগ্রাম ক্যাফেইন
৫০ গ্রামের ১টা চকোলেট বার: ২৫ মিলিগ্রাম ক্যাফেইন -কোলকাতা২৪