বাংলাদেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত

বাংলাদেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত

ছবি : প্রতীকী

বাংলাদেশে প্রাণঘাতী করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন) শনাক্ত হয়েছে। শনিবার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইডিসিআর) এ তথ্য জানিয়েছে।জানা গেছে, এ ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীরা ভারত থেকে ফিরেছেন। তারা চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন এবং বর্তমানে যশোরে অবস্থান করছেন।

ব্রাজিলে করোনায় এক দিনে ২ হাজার ১৬৫ জনের মৃত্যুব্রাজিলে শুক্রবার এক দিনে করোনায় আরো ২ হাজার ১৬৫ জনের মৃত্যু হয়েছে, এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ১৯ হাজার ১১৪ জনে।স্বাস্থ্য মন্ত্রনালয় জানায়, একদিনে করোনায় আক্রান্ত হয়েছে ৭৮ হাজার ৮৮৬ জনের বেশী এবং মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৫০ লাখ ৮২ হাজার ৪৪৯ জনে।

মৃত্যুর সংখ্যার হিসাবে বিশ্বে যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল এবং আক্রান্তের হিসাবে দেশটি যুক্তরাষ্ট্র ও ভারতের পরে তৃতীয় অবস্থানে রয়েছে।দক্ষিণ আমেরিকার দেশটিতে সংক্রমণের নতুন ঢেউ চলছে, আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। হাসপাতালগুলোতে রোগিদের ভিড় উপচে পড়ছে।

ব্রাজিলে করোনায় মৃত্যুর অনুপাত প্রতি ১ লাখে ১৯৯ জন, সংক্রমণ বেড়ে ১ লাখে ৭ হাজার ১৭৭ জন।ব্রাজিলে ৫ কোটি ১৫ লাখ লোক টিকা নিয়েছে, এরমধ্যে ৩ কোটি ৪২ লাখ প্রথম ডোজ এবং ১ কোটি ৭৩ লাখ দুই ডোজ ভ্যাকসিন নিয়েছে।

সূত্র : বাসস