ডেল্টা ভ্যারিয়েন্ট : দক্ষিণ আফ্রিকায় কঠোর লকডাউন

ডেল্টা ভ্যারিয়েন্ট : দক্ষিণ আফ্রিকায় কঠোর লকডাউন

ডেল্টা ভ্যারিয়েন্ট : দক্ষিণ আফ্রিকায় কঠোর লকডাউন

দক্ষিণ আফ্রিকায় করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ন্ত্রণে দু’সপ্তাহের কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট ক্রিল রামাফোসা রোববার নতুন করে বিধি-নিষেধ আরোপের এ ঘোষণা দেন।জাতির উদ্দেশ্যে টেলিভিশন ভাষণে তিনি বলেন, তার দেশ আবারো করোনার তীব্র সংক্রমণের মুখে রয়েছে।

ইতোমধ্যে করোনায় পর্যুদস্ত দেশকে সতর্কতার চতুর্থ মাত্রায় রাখার ঘোষণা দিয়ে তিনি আরো বলেন, আমাদের স্বাস্থ্য কেন্দ্রগুলোর সামর্থ্যেরও সীমা রয়েছে। আইসিও বেডের সঙ্কট রয়েছে।নতুন বিধি-নিষেধে সকল ধরনের সমাবেশ বন্ধ ঘোষণা করা হয়েছে। অন্তেষ্ট্যিক্রিয়ায় ৫০ জনের বেশি শরীক হতে পারবে না। রাত্রীকালীন কারফিউ এক ঘণ্টা বাড়িয়ে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত করা হয়েছে। শুক্রবার পর্যন্ত সকল স্কুল বন্ধ রাখারও ঘোষণা দেয়া হয়েছে।

ভারতে প্রথম দেখা দেয়া করোনার তীব্র সংক্রামক ধরণ ডেল্টা। দক্ষিণ আফ্রিকায় এ ধরনের করোনার কারণে তৃতীয় ঢেউ তীব্র রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।দেশটিতে রোববার নতুন করে ১৫ হাজার ৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ২৮ হাজার ৮৯৭ জনে। করোনা সংক্রমণে মোট মারা গেছেন ৫৯ হাজার ৯০০ জন।

এদিকে দেশটির টিকা দেয়ার গতি খুব ধীর বলে জানা গেছে। ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত মাত্র ২৭ লাখ লোককে টিকা দেয়া সম্ভব হয়েছে।বিশ্বজুড়েই ডেল্টা ধরন ছড়িয়ে পড়ায় স্বাস্থ্য কর্মকর্তারা সতর্কতাবস্থায় রয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুক্রবার বলেছে, বিশ্বের অন্তত ৮৫টি দেশে ডেল্টা ধরন ছড়িয়ে পড়েছে।

সূত্র : বাসস