ক্যাম্পাসের বাসে বাড়ি ফিরতে চায় ইবি শিক্ষার্থীরা

ক্যাম্পাসের বাসে বাড়ি ফিরতে চায় ইবি শিক্ষার্থীরা

ক্যাম্পাসের বাসে বাড়ি ফিরতে চায় ইবি শিক্ষার্থীরা

কঠোর লকডাউনে ক্যাম্পাস সংলগ্ন এলাকা ও কুষ্টিয়া-ঝিনাইদহ শহরে আটকে পড়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা নিজ বিভাগীয় শহরে পৌঁছাতে বিশ্ববিদ্যালয়ের  পরিবহন সেবার দাবি জানিয়েছেন। বুধবার এ দাবিতে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নিকট একটি স্মারকলিপি দিয়েছে করেছে শাখা ছাত্র মৈত্রী। 

স্মারকলিপিতে বলা হয়, গত ১৯ জুন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে হল বন্ধ রেখে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হবে মর্মে একটি সংবাদ শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়ে। ফলে পরবর্তীতে ক্যাম্পাস পার্শ্ববর্তী ও কুষ্টিয়া-ঝিনাইদহ শহরে মেসগুলোতে হঠাৎ সিট না পাবার আশঙ্কায় শিক্ষার্থীরা গত ঈদুল ফিতরের পরপরই মেসগুলোতে অবস্থান শুরু করে। করোনার সংক্রমন প্রতিরোধে বিদ্যমান কঠোর লকডাউনে দূরপাল্লার সকল গণপরিবহন বন্ধ রয়েছে। একই সাথে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলায় করোনাভাইরাসের সংক্রমণের হার উর্ধগতি হওয়ায় শিক্ষার্থীরা মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। 

শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনা করে এবং পরিবারের সাথে পবিত্র ঈদুল আযহা উদযাপনের সুযোগ করে দিতে শিক্ষার্থীদেরকে নিজ নিজ বিভাগীয় শহরে পৌঁছে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহন সেবা প্রদানের দাবি জানায় সংগঠনটি। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, ‘পরিবহন প্রশাসকের বাস পাঠানোর এখতিয়ার কুষ্টিয়া-ঝিনাইদহ পর্যন্ত। এর বাইরে ক্যাম্পাসের বাস পাঠালে ভিসি স্যারের অনুমতি লাগবে। ভিসি স্যার অনুমোদন দিলেই আমি সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবো।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. শেখ আবদুস সালাম বলেন, ‘স্মারকলিপিটা পেয়েছি। এটা নিয়ে আমি প্রক্টরের সাথে কথা বলেছি কোথায় কেমন শিক্ষার্থী আছে একটা পরিসংখ্যান দিতে। শিক্ষার্থীদের পরিসংখ্যানের উপর ভিত্তি করে একটা পরিকল্পনা নিতে বলেছি প্রক্টরকে।’