কারাগারগুলো অপরাধীদের ‘ডেটিং সেন্টার’ হবে না: ডেনমার্ক

কারাগারগুলো অপরাধীদের ‘ডেটিং সেন্টার’ হবে না: ডেনমার্ক

কারাগারগুলো অপরাধীদের ‘ডেটিং সেন্টার’ হবে না: ডেনমার্ক

ডেনমার্কে যাবজ্জীবন কারাবন্দিদের ব্যক্তিগত সম্পর্কে বা কোনো প্রেমের সম্পর্কে না জড়ানোর নির্দেশ দিয়েছে প্রশাসন। খবর বিবিসি।

দেশটির বিচার বিষয়ক মন্ত্রী নিক হেককারুপ এক বিবৃতিতে জানান, কারাবন্দিদের এ ধরনের সম্পর্ক অবশ্যই বন্ধ করা দরকার। আমাদের কারাগারগুলোকে অপরাধীরা ডেটিং সেন্টার হিসেবে ব্যবহার করতে পারে না।

কিছুদিন আগে ১৭ বছর বয়সী কিশোরী ক্যামিলা কারস্টাইন একজন হত্যাকারী পিটার ম্যাডসনের প্রেমে পড়েছিলেন। জানা গেছে, সাংবাদিক কিম ওয়ালকে হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে ম্যাডসনের।

এই ব্যক্তি সাংবাদিক কিম ওয়ালকে হত্যা করে মরদেহ টুকরো টুকরো করে সাগরে ফেলে দিয়েছেন। অভিযোগ প্রমাণ হওয়ায় আদালতের বিচারক ২০১৮ সালে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

ক্যামিলা বলেছেন, তিনি দুই বছর ধরে চিঠি বিনিময় ও ফোনে কথা বলার পর ম্যাডসেনের প্রেমে পড়েন। তবে গত বছর কারাবন্দি অবস্থায় জেনিন কার্পেন নামে একজন রুশ নারীকে বিয়ে করেছেন ম্যাডসন। পরে ঘটনাটি জানতে পেরেছেন ক্যামিলা। 

ক্যামিলা আরো জানান, কারাবন্দিরা সহানুভূতি পেতে তরুণীদের সঙ্গে যোগাযোগ করে গুরুতর অপরাধ করছে। 

এ ধরনের ঘটনায় নড়েচড়ে বসে ডেনামার্ক প্রশাসন। সব বিবেচনা করে ডেনমার্ক সরকার একটি আইন পাস করেছে। এতে বলা হয়েছে, যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা নতুন প্রেমের সম্পর্কে জড়াতে পারবেন না।

এ আইনের পেছনে কারণ হিসেবে বলা হচ্ছে, নতুন আইনের ফলে কারাবন্দিদের অপরাধ বন্ধ হবে। নতুন বিলে ডেনমার্কের পার্লামেন্টের ডানপন্থী বিরোধী দল সমর্থনের ইঙ্গিত দিয়েছে। সব ঠিক থাকলে আগামী বছরের শুরুতেই নতুন আইন কার্যকর হতে পারে।