দিল্লির সহিংসতায় ইবির প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর প্রতিবাদ

দিল্লির সহিংসতায় ইবির প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর প্রতিবাদ

ছবি : সংবাদাতা

সম্প্রতি ভারতে চলমান সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রগতিশীল সংগঠন ছাত্র ইউনিয়ন ও ছাত্রমৈত্রী। রোববার ক্যাম্পাসে পৃথকভাবে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন করে তারা।

চলমান সহিংসতাকে সন্ত্রাস আখ্যা দিয়ে ও এর প্রতিবাদে মিছিল বের করে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ। সংগঠনের সভাপতি নুরন্নবী সবুজ ও সাধারণ সম্পাদক জি কে সাদিকের নেতৃত্বে বেলা ১২টায় দলীয় টেন্ট থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। সমাবেশে নেতৃবৃন্দ সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ করতে ভারত সরকারের প্রতি আহবান জানান। একই সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অসাম্প্রদায়িক ও দাঙ্গাবাজ দাবি করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে তাকে আমন্ত্রণের প্রতিবাদ জানান।

এর আগে বেলা ১১টায় একই দাবিতে মানববন্ধন করেছে শাখা ছাত্রমৈত্রী। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক পার্শবর্তী মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। শাখা সভাপতি আব্দুর রউফ ও সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পুর নেতৃত্বে সংগঠনের নেতা-কর্র্র্মীসহ সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেন। এসময় নেতৃবৃন্দ বলেন, ভারত শুধু এবারই নয় এর আগেও অনেকবার দেশটির মুসলিমদের উপর নির্যাতন চালিয়েছে। তারা শুধু ভারতের মুসলিমদের উপরই হামলা করেনি তারা পুরো বিশ্বের শান্তিকামী মানুষদের আঘাত করেছে। নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে সাম্প্রদায়িক নেতা নরেন্দ্র মোদির আগমন বাতিলে পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহবান জানান। অন্যথায় ছাত্র জনতা একসাথে হয়ে মোদির আগমন প্রতিহত করবে বলেও হুশিয়ারি দেন।