দেশে মোট পথশিশুর তথ্য নেই বিবিএসের জরীপে

দেশে মোট পথশিশুর তথ্য নেই বিবিএসের জরীপে

সংগৃহীত

দেশে মোট পথ শিশুর সংখ্যা নেই বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সার্ভেতে। কারণ, তারা শুমারি করেনি। বিবিএস বলেছে, ঢাকা বিভাগে পাঁচ থেকে ১৭ বছর বয়সী ৪৮.৫ ভাগ পথশিশু অবস্থান করছে। এদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আছে ২২.৭ ভাগ। এর মধ্যে ৬৪ ভাগ পথশিশু তাদের পরিবারে ফিরে যেতে চায় না।

আগারগাওয়ে ব্যুরোর অডিটোরিয়ামে সোমবার পথশিশু জরিপ প্রতিবেদন ২০২২-এর ফলাফলে এসব তথ্য প্রকাশ করা হয়।

প্রতিবেদন তুলে ধরেন ডেমোগ্রাফি অ্যান্ড হেলথ ৫ইং-এর পরিচালক মো: মাসুদ আলম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, সচিব ড. শাহনাজ আরেফিন, ইউনিসেফের সেলডন ইয়েট।

জরিপের ফলাফলে বলা হয়, ঢাকা বিভাগে ৫ থেকে ১৭ বছর বয়সী ৪৮.৫ ভাগ পথশিশু অবস্থান করছে। এদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কপপোরেশনে ২২.৭ ভাগ এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১৮.৩ ভাগ পথশিশু রয়েছে। এদের মধ্যে ৮২ ভাগ ছেলে এবং ১৮ ভাগ মেয়ে শিশু রয়েছে। ১০ থেকে ১৪ বছর বয়সী পথশিশু রয়েছে ৫৪ ভাগ।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, লিঙ্গভিত্তিক বিভাজনে মেয়েদের তুলনায় ছেলে পথশিশুর সংখ্যা অনেক বেশী। একজন মেয়ের বিপরীতে রয়েছে চারজন ছেলে। পথশিশুদের গড় বয়স ১২.৩ বছর। পথশিশুদের সর্বোচ্চ ২০.৪ ভাগ চট্টগ্রাম বিভাগ এবং সর্বনিম্ন ৪.৯ ভাগ সিলেট বিভাগের জেলাসমূহ থেকে এসেছে।


পথশিশুদের জেলা হিসেবে দেখা গেছে, ময়মনসিংহ সর্বোচ্চ ৬.৯ ভাগ এবং বরিশাল ৫.৯ ভাগ, ভোলা ৫.৪ ভাগ, কুমিল্লা ৪.৫ ভাগ, কিশোরগঞ্জ ৪.১ ভাগ এবং কক্সবাজার ৩.৮ ভাগ। প্রধানত ৩৭.৮ ভাগ পথশিশু দরিদ্রতা, ১৫.৪ ভাগ বাবা-মা শহরে আসার কারণে এবং ১২.১ ভাগ কাজের সন্ধানে বাড়ি ছেড়ে শহরে এসেছে। প্রতি পথশিশুর পাঁচজনের দু’জনই একা একা শহরে এসেছে। দশজন পথশিশুর তিনজন কখনোই স্কুলে ভর্তি হয়নি। সকল পথশিশুর কেবল ১৮.৭ ভাগ পঞ্চম শ্রেণি পাস করেছে। খুব নগণ্য সংখ্যক পথশিশু নিম্ন ও উচ্চ মাধ্যমিকে পড়াশুনা করেছে। প্রায় চার ভাগের একভাগ পথশিশু ধূমপান করে এবং ১২ ভাগ মাদকের নেশায় আসক্ত। ৬৪ ভাগ পথশিশু তাদের পরিবারে ফিরে যেতে চায় না।