ইবি রিসার্চ সোসাইটির উদ্যোগে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

ইবি রিসার্চ সোসাইটির উদ্যোগে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

ইবি রিসার্চ সোসাইটির উদ্যোগে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনের ৪র্থ তলায় এর আয়োজন করে ইসলামী বিশ্ববিদ্যালয় রিসার্চ সোসাইটি। এতে বিভিন্ন বিভাগের প্রায় দুইশত শিক্ষার্থী অংশ নেন। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া। বিশেষ অতিথি ছিলেন অর্থনীতি বিভাগের সভাপতি প্রফেসর ড. কাজী মোস্তফা আরিফ ও একই বিভগের এসোসিয়েট প্রফেসর ড. আব্দুল জলিল পাঠান।

সেমিনারে মুখ্য আলোচক ছিলেন এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এসোসিয়েট প্রফেসর ড. রফিকুল ইসলাম। সেমিনারে মডারেটর হিসেবে ছিলেন ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো. খালিদ হোসেন জুয়েল। সেমিনারে আলোচকরা বিদেশে উচ্চ শিক্ষার গুরুত্ব, পদ্ধতি, গবেষণার কৌশল, আইইএলটিএস, প্রফেসর অনুসন্ধানের উপায়, গবেষণার জন্য উপযুক্ত বিশ্ববিদ্যালয় এবং গবেষণার জন্য যথাযথ দেশ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

মুখ্য আলোচকের বক্তব্যে ড. রফিকুল ইসলাম বলেন, প্রত্যেকের উচিত বিদেশের বিশ্ববিদ্যালয়ে কমপক্ষে একটি মাস্টার্স কোর্স করা। আমি সকলকে বিদেশের বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করার জন্য পরামর্শ দেই। এজন্য সকলকে তার সিভি সমৃদ্ধ করতে হবে। আমাদেরকে একমূখী লক্ষ্য ঠিক করে আগাতে হবে এবং সময়কে সঠিকভাবে কাজে লাগাতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে ড. আলমগীর হোসেন ভূইয়া বলেন, শিক্ষার্থীদের উদ্দেশ্য হতে হবে জ্ঞান সৃষ্টি এবং জ্ঞান বিতরণ। আর এজন্য গবেষণা সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রত্যেক শিক্ষকের গবেষণা তার নিজ বিভাগে উপস্থাপন করা উচিত যাতে বিভাগের শিক্ষার্থীরা শিখতে পারে। ঘন্টাব্যাপী সেমিনার শেষে গবেষণায় ইচ্ছুক শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এসময় মুখ্য আলোচক শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।