নাগরিকদের দ্রুত মিসর ও জর্ডান ছাড়তে বললো ইসরাইল

নাগরিকদের দ্রুত মিসর ও জর্ডান ছাড়তে বললো ইসরাইল

নাগরিকদের দ্রুত মিসর ও জর্ডান ছাড়তে বললো ইসরাইল

মিসর ও জর্ডানে অবস্থানরত নাগরিকদের দ্রুত সে দেশ ত্যাগের নির্দেশ দিয়েছে ইসরাইল। সেইসাথে আঞ্চলিক অন্য দেশগুলোতেও ভ্রমণ না করার নির্দেশ দেয়া হয়েছে।গাজাযুদ্ধের পরিপ্রেক্ষিতে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এ নির্দেশ দিলো ইসরাইল সরকার।ইসরাইলের জাতীয় নিরাপত্তা পরিষদ শনিবার এক বিবৃতিতে এ কথা বলেছে।

বিবৃতিতে বলা হয়, ইসরাইলের জাতীয় নিরাপত্তা পরিষদ মিসর (সিনাই উপত্যকাসহ) ও জর্ডানে ভ্রমণের বিষয়ে নিরাপত্তা সতর্কতা-৪ (উচ্চ ঝুঁকি) জারি করেছে। বলা হয়েছে, ইসরাইলি নাগরিকরা যেন ওইসব দেশে আর না থাকে অর্থাৎ যত দ্রুত সম্ভব সেসব দেশ যেন ত্যাগ করে।

সেইসাথে মরক্কোর ব্যাপারেও ৩ নম্বর সতর্কতা জারি করা হয়েছে। নাগরিকদের বলা হয়েছে, বিশেষ প্রয়োজন ছাড়া যেন কেউ মরক্কো না যায়।স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, গত ৭ অক্টোবর গাজায় আক্রমণ শুরুর পর থেকে ইসরাইলিদের প্রতি ক্রমবর্ধমান ক্রোধের কারণে তারা আক্রমণের শিকার হতে পারেন। তাই এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

অবরুদ্ধ গাজায় দুই সপ্তাহ ধরে বিমান হামলা চালানোর মাঝেই স্থল অভিযান শুরুর প্রস্তুতি নিয়ে রেখেছে ইসরাইল। এ হামলায় এখন পর্যন্ত ৪ হাজার ১০০ ফিলিস্তিনি নিহত হয়েছে।অপরদিকে, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের হামলায় নিহত হয়েছে ১ হাজার ৪০০ জনের মতো ইসরাইলি।

সূত্র : আলজাজিরা