ফিলিস্তিন নিয়ে মার্কিন হুঁশিয়ারি মানবে না ইরান

ফিলিস্তিন নিয়ে মার্কিন হুঁশিয়ারি মানবে না ইরান

সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, হামাস-ইসরায়েল সংঘাতে হস্তক্ষেপ না করার জন্য মার্কিন হুঁশিয়ারি মানবে না তেহরান। এ সময় সংঘাত থামাতে পশ্চিমাদের অনিচ্ছার সমালোচনা করেন তিনি।

রাইসি বলেন, ওয়াশিংটন যখন ইহুদিবাদীদের ব্যাপক সমর্থন দিয়ে যাচ্ছে, তখন তারা আমাদের বলছে না এগোতে, এটি অন্যায্য দাবি।  

ইরানি প্রেসিডেন্ট দাবি করেন, গাজায় ইসরায়েলের সম্প্রসারিত স্থল অভিযান ব্যর্থ হয়েছে, যা ‘অপারেশন আল-আকসা স্টর্ম’র পর (ফিলিস্তিনিদের জন্য) দ্বিতীয় বিজয়।

তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে পশ্চিমাবিরোধী এবং ইসরায়েলবিরোধী শক্তিগুলোকে সতর্কবার্তা পাঠিয়েছিল, জনগণের উত্তর তারা যুদ্ধের ময়দান থেকে পেয়ে গেছে।

রাইসি গাজায় যুদ্ধবিরতিতে বাধা হয়ে দাঁড়ানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং কিছু ইউরোপীয় দেশকে অভিযুক্ত করেন। তিনি বলেন, এই অঞ্চল নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল্যায়ন সম্পূর্ণ ভুল, তাদের একটি নতুন মধ্যপ্রাচ্য গড়ার লক্ষ্য কখনও অর্জিত হবে না। ফিলিস্তিনিদের প্রতি তেহরানের সমর্থন আপস করার কোনো বিষয় নয়।  

এর আগে বাইডেন বলেছিলেন, হামাস ২’শর বেশি জিম্মিকে মুক্তি না দেওয়া পর্যন্ত যুদ্ধবিরতি আলোচনা শুরু করা যাবে না। এদিকে ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল এই সংঘর্ষে একটি ‘মানবিক বিরতির’ আহ্বান জানিয়ে বলেছেন, তিনি বিশ্বাস করেন বিষয়টিতে সদস্যদের মধ্যে ঐকমত্য রয়েছে।

এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক বলেছিলেন, ওয়াশিংটন যদি ইসরায়েলের প্রতি দ্ব্যর্থহীন সমর্থনের মতো মধ্যপ্রাচ্যনীতিগুলো পরিবর্তন না করে তবে তাদের বিরুদ্ধে ‘নতুন (যুদ্ধ) ফ্রন্ট খোলা হবে’।