গাজা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে: ডব্লিউএফপি

গাজা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে: ডব্লিউএফপি

ছবি: সংগৃহীত

টানা দেড় মাসেরও বেশি সময় ধরে ইসরাইলের অবিরাম বর্বর হামলা প্রত্যক্ষ করেছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ড। চারদিনের সাময়িক যুদ্ধবিরতি হলেও ইসরাইল বলছে, যুদ্ধবিরতি শেষ হওয়া মাত্রই তারা আবারো গাজায় হামলা চালানো শুরু করবে। এই পরিস্থিতিতে গাজায় দুর্ভিক্ষের বিষয়ে সতর্ক করেছেন জাতিসঙ্ঘের বিশ্ব খাদ্য কর্মসূচির প্রধান সিন্ডি ম্যাককেইন। এমনকি গাজা উপত্যকা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

 

তিনি এমন এক সময়ে এই মন্তব্য করলেন যখন গাজায় চারদিনের যুদ্ধবিরতির অবসান ঘনিয়ে আসছে। মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস-এর সাথে এক সাক্ষাৎকারে জাতিসঙ্ঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) পরিচালক সিন্ডি ম্যাককেইন গাজায় দুর্ভিক্ষের বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি সতর্ক করে বলেন, গাজা ‘দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে’ রয়েছে এবং অবরুদ্ধ অঞ্চলে আরো সাহায্যের প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান সিনেটর এবং সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী জন ম্যাককেইনের বিধবা সিন্ডি ম্যাককেইন আরো বলেন, এই অঞ্চলে শিশুদের মধ্যে অপুষ্টি প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেতে পারে।

ম্যাককেইন সিবিএস ফেস দ্য নেশন মডারেটর ম্যাগারেট ব্রেনানকে বলেন, ‘প্রথমত এখানে মূল কথা হলো, আমাদের আরো সাহায্য পেতে হবে এতদিন ধরে সেটিই বলা হয়েছে। আমরা দেখছি সম্ভবত এই অঞ্চলটি দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।’

তিনি আরো বলেন, ‘এটি এমন কিছু যা আরো ছড়িয়ে পড়বে। এর সাথে নানা রোগ-বালাইও ছড়িয়ে পড়বে এবং অন্য সবকিছুই যা আপনি কল্পনা করতে পারেন।’

যুদ্ধবিরতির কথা উল্লেখ করে সিন্ডি ম্যাককেইন বলেন, শুধু চার দিনের জন্য নয়, প্রয়োজনীয় সহায়তার বিতরণ আরো দীর্ঘ সময়ের জন্য করা যেতে পারে।