লোহিত সাগরে বাণিজ্যিক ট্যাঙ্কারে মিসাইল হামলা: রিপোর্ট

লোহিত সাগরে বাণিজ্যিক ট্যাঙ্কারে মিসাইল হামলা: রিপোর্ট

সংগৃহীত

লোহিত সাগরে একটি বাণিজ্যিক ট্যাঙ্কারে ক্রুজ মিসাইল হামলার ঘটনা ঘটেছে। দুই মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

মার্কিন ওই দুই কর্মকর্তা জানিয়েছেন, হুথি-নিয়ন্ত্রিত ইয়েমেন থেকে উৎক্ষেপণ করা একটি স্থল-ভিত্তিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ওই বাণিজ্যিক ট্যাঙ্কারে আঘাত হানে। এতে জাহাজটিতে আগুন ধরে গিয়ে ক্ষয়ক্ষতি হয়েছে। তবে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

একজন কর্মকর্তা জানিয়েছেন, স্ট্রিনডা নামের নরওয়ের পতাকাবাহী ট্যাঙ্কারটি বাব আল-মান্দেব প্রণালী থেকে প্রায় ৬০ নটিক্যাল মাইল (১১১ কিলোমিটার) উত্তরে থাকা অবস্থায় এই হামলার শিকার হয়। মার্কিন নৌবাহিনীর ডেস্ট্রয়ার ইউএসএস মেসন তখন সেখানে ছিল এবং তাৎক্ষণিক সহায়তা প্রদান করে।

আরেকজন কর্মকর্তা বলেন, হামলার কয়েক ঘণ্টার মধ্যেই স্ট্রিনডা নিজস্ব ক্ষমতায় চলতে সক্ষম হয়।

ট্যাঙ্কারটির নরওয়েজিয়ান মালিক মউইনকেল কেমিক্যাল ট্যাঙ্কার্স এবং ম্যানেজার হ্যানসা ট্যাঙ্কার অফিসের সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা যয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

গত ৭ অক্টোবর ইসরায়েল ফিলিস্তিনে গাজায় নির্বিচারে বোমা হামলা শুরু করলে ইয়েমেনের হুথিরাও এই সংঘাতে জড়ায়। গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত তারা লোহিত সাগরে ইসরায়েলি মালিকানাধীন ও ইসরায়েল অভিমুখী সব জাহাজকে ‘বৈধ টার্গেট’ করার হুঁশিয়ারি দিয়ে রেখেছে। এর আগেও তারা কয়েকটি বাণিজ্যিক হামলা চালিয়েছে ও ইসরায়েলি মালিকানাধীন একটি জাহাজ আটক করেছে। এছাড়াও গাজায় আগ্রাসনের প্রতিবাদে তারা ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলাও চালিয়েছে।

শিপট্র্যাকিং ফার্ম কেপলারের তথ্যানুযায়ী, স্ট্রিনডা মালয়েশিয়ায় উদ্ভিজ্জ তেল ও জৈব জ্বালানি বোঝাই করে ইতালির ভেনিসের উদ্দেশ্যে রওনা হয়েছিল।

তবে এই ট্যাঙ্কারের সঙ্গে ইসরায়েলের কোনও সম্পর্ক রয়েছে কি না তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। 

সূত্ররয়টার্সটাইমস অব ইসরায়েল, আল জাজিরা