হোয়াটসঅ্যাপে আপনার চ্যাট কেউ ট্র্যাক করছে না তো?

হোয়াটসঅ্যাপে আপনার চ্যাট কেউ ট্র্যাক করছে না তো?

ছবিঃ সংগৃহীত।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য নানান ফিচার এনেছে। হোয়াটসঅ্যাপ চ্যাট, ভিডিও এবং এমনকি ব্যবহারকারীদের ভয়েস নোটের জন্য এনক্রিপশন অফার করে। কিন্তু তারপরও অনেক নিরাপত্তা বিশেষজ্ঞরা দাবি করেন যে, এই মেসেজিং অ্যাপ সম্পূর্ণ নিরাপদ নয়।

 

সম্প্রতি এমন নজরদারির অনেক ঘটনা ঘটেছে যা বিশেষ ব্যক্তিদের জন্য হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে এবং তাদের তথ্য এবং ফোনে তাদের জ্ঞান এবং সম্মতি ছাড়াই অ্যাক্সেস দিয়েছে। চলুন দেখে নেওয়া যাক হোয়াটসঅ্যাপ সুরক্ষিত রাখার ৫ উপায়-

>> আপনার সব চ্যাটের জন্য ডিফল্টরূপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু রাখুন। যা নিশ্চিত করে যে হোয়াটসঅ্যাপ চ্যাট অন্য কেউ পড়তে পারবে না।- চ্যাটের জন্য অদৃশ্য বার্তাগুলো চালু করতে হবে, যাতে ব্যবহারকারীরা অনুভব করতে পারে যে ডিভাইসটি ট্র্যাক করা হচ্ছে।

>> ক্লাউডে চ্যাট ব্যাকআপের জন্য এনক্রিপশন সক্ষম করতে হবে, যাতে গুগল বা অ্যাপল ব্যবহারকারীদের ব্যাক আপ করা সামগ্রী অ্যাক্সেস করতে না পারে।

 

>> সংবেদনশীল চ্যাটগুলোকে সুরক্ষিত রাখতে চ্যাট লক ব্যবহার করুন। বিশেষ করে যখন ব্যবহারকারীদের ডিভাইসে অননুমোদিত অ্যাক্সেসের ভয় থাকে।

>> কল স্ক্যাম এড়াতে, অজানা কলারের ক্ষেত্রে সাইলেন্স এবং কল রিলে ফিচার ব্যবহার করুন। যা কলের সময় ব্যবহারকারীদের আইপি ঠিকানা লুকিয়ে রাখে।

>> হোয়াটসঅ্যাপ এমন একটি ফিচার নিয়ে কাজ করছে, যা একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ব্যবহারকারীদের একটি শর্টকাট ব্যবহার করে সরাসরি ইনস্টাগ্রামে তাদের স্ট্যাটাস আপডেট শেয়ার করতে দেয়। তবে ব্যবহারকারীরা যদি এই পরামর্শটি না চান, তবে তারা অ্যাপ সেটিংসে শর্টকাট ডিজেবল করা বেছে নিতে পারেন।