মিয়ানমারের গুরুত্বপূর্ণ শহর দখল নিলো বিদ্রোহীরা

মিয়ানমারের গুরুত্বপূর্ণ শহর দখল নিলো বিদ্রোহীরা

মিয়ানমারের গুরুত্বপূর্ণ শহর দখল নিলো বিদ্রোহীরা

মিয়ানমারের উত্তরাঞ্চলের শান রাজ্যের সীমান্তবর্তী একটি গুরুত্বপূর্ণ শহর নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে দেশটির বিদ্রোহী গোষ্ঠীগুলোর সমন্বেয়ে গঠিত জোট ব্রাদারহুড অ্যালায়েন্স।শুক্রবার (৫ জানুয়ারি) দেশটির সামরিক বাহিনী ও ব্রাদারহুড অ্যালায়েন্স এই তথ্য জানিয়েছে।

জোটের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, লুক্কাই শহরে মিয়ানমারের সেনাবাহিনীর সব সদস্যকে নিরস্ত্র করা হয়েছে। এখন আর সেখানে কোনো সেনাসদস্য নেই। কয়েকজন সেনা এবং সেনা কমকর্তাকেও আটক করার কথা জানিয়েছে তারা।

শনিবার মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম পপুলার নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে জান্তা সরকারের মুখপাত্র জ্য মিন তুন বলেছেন, লাউক্কাইয়ে সামরিক বাহিনী বৃহৎ স্বার্থের বিবেচনায় আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছে।

২০২১ সালে রক্তপাতহীন এক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে নেয় জান্তা সরকার। তবে সামরিক শাসনের প্রতিবাদ শুরু হলে মিয়ানমারজুড়ে রক্তপাত বেড়ে যায়। পরে জাতিগোষ্ঠীভিত্তিক সশস্ত্র সংগঠনগুলো জোট বেঁধে জান্তার বিরুদ্ধে লড়াই শুরু করে। চলমান লড়াইয়ে উত্তরাঞ্চলের শহরটির নিয়ন্ত্রণ হারানো মিয়ানমারের জান্তার ওপর বড় চাপ হিসেবেই বিবেচনা করা হচ্ছে।

সূত্র : দ্য ইরাবতি