আফগানিস্তানের কান্দাহারে ‘জীবন্ত বস্তুর’ ছবি তোলা নিষেধ!

আফগানিস্তানের কান্দাহারে ‘জীবন্ত বস্তুর’ ছবি তোলা নিষেধ!

প্রতিকী ছবি

আফগানিস্তানের কান্দাহার প্রদেশের স্থানীয় সামরিক-বেসামরিক কর্মকর্তাদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে নির্দেশনা দেওয়া হয়েছে ‘জীবন্ত জিনিসের ছবি তোলা বা ভিডিও ধারণ’ না করার নির্দেশ।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) কান্দাহারের প্রাদেশিক স্বরাষ্ট্র দপ্তর এক চিঠিতে বলেছে, ‘আপনারা আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক সমাবেশে জীবন্ত জিনিসের ছবি তোলা থেকে বিরত থাকুন। কারণ, এটি ভালোর চেয়ে ক্ষতিই করে বেশি।’ইসলামী সংস্কৃতিতে সাধারণত মানুষ ও পশুপাখির ছবি তোলা এড়িয়ে চলা হয়। আফগানিস্তানে তালেবানের আগের শাসনামলে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত জীবন্ত বস্তুর ছবি তোলা নিষিদ্ধ ছিল।

বছর দুয়েক আগে তারা দক্ষিণ এশীয় দেশটির ক্ষমতায় ফেরার পর থেকে স্থানীয় বেশ কিছু মিডিয়া মানুষ ও পশুপাখির ছবি ব্যবহার বন্ধ রেখেছে।কান্দাহারের গভর্নরের একজন মুখপাত্র এএফপিকে বলেছেন, ‘চিঠিটির ঘটনা সত্য।’আদেশটি কাদের জন্য প্রযোজ্য হবে এবং কীভাবে এটি প্রয়োগ করা হবে তা স্পষ্ট করে বলা হয়নি।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে ব্যাখ্যা বা মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধের জবাব দেননি তালেবান সরকারের মুখপাত্ররা। উল্লেখ্য, ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত পূর্ববর্তী তালেবান শাসনের অধীনে টেলিভিশন দেখা এবং জীবন্ত জিনিসের ছবি প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছিল।