ব্যাংকের এমডি হতে বয়স লাগবে ৪৫

ব্যাংকের এমডি হতে বয়স লাগবে ৪৫

ফাইল ছবি

ব্যাংকের চেয়ারম্যান এবং পরিচালক পদের পর এবার বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা বিভাগের সর্বোচ্চ পদ ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে যোগ্যতার বিভিন্ন মানদণ্ড ঠিক করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে ৪৫ বছরের আগে কেউ কোনো ব্যাংকের এমডি পদে নিয়োগ পাবেন না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সেই সঙ্গে ৬৫ বছরের পরে কেউ এমডি পদে থাকতে পারবেন না।

যদিও এর আগে এই ধরনের কোনো বাধ্য বাধকতা ছিল না। এতোদিন শুধু ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা ছিল এ পদে নিয়োগের অন্যতম যোগ্যতা। এছাড়া, স্বেচ্ছায় বা পর্ষদের চাপে যেকোনোভাবে ব্যাংকের এমডি পদ ছাড়তে গেলেও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে।  

মঙ্গলবার (২৭ ফেব্রুয়া‌রি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা এক সার্কুলারের মাধ্যমে এই নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

নতুন নীতিমালা অনুযায়ী, এখন থেকে ব্যাংকের এমডি নিয়োগের ন্যূনতম বয়স ৪৫ বছর নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এমডি পদে নিয়োগ ও বাতিল করতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে। এ পদের নাম দেওয়া হয়েছে, ‘ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা’। ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করলে সেক্ষেত্রেও বাংলাদেশ ব্যাংক থেকে অনুমোদন নিতে হবে। এতোদিন শুধু বাংলাদেশ ব্যাংকে অবহিত করার বিধান ছিল। ব্যাংকের পরিচালকের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত বা পরিবারের সদস্য ব্যক্তি বাণিজ্যিক ব্যাংকের এমডি হতে পারবেন না।

নতুন সিদ্ধান্তে এমডিদের চাকরির নিরাপত্তা বাড়িয়ে দিলেও ব্যাংক থেকে নেওয়া নানা সুবিধার বিষয়ে লাগাম টেনেছে বাংলাদেশ ব্যাংক। এমডি হিসেবে দায়িত্ব পালনকালে ব্যাংক থেকে নেওয়া সব ধরনের সুবিধার বর্ণনা চুক্তিপত্রে উল্লেখ রাখতে নির্দেশনা দিয়ে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, প্রতি মাসে বেতনের সময় তার বিস্তারিত বিবরণও সংরক্ষণ করতে হবে।