বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ স্থগিত

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ স্থগিত

ছবি: সংগৃহীত

পিছিয়ে গেল বাংলাদেশ এবং আফগানিস্তানের মধ্যকার সিরিজের সূচি। জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টের পর ২০২৪ সালের ব্যস্ততায় ঠাঁসা সূচি থেকে আরও একটি সিরিজ বাদ দিতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। ক্রিকেট বোর্ডের অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস আজ শনিবার ক্রিকবাজকে এই তথ্য নিশ্চিত করেছেন। 

বাংলাদেশ ক্রিকেটের ২০২৪ সালের এফটিপি অনুযায়ী বিশ্বকাপের পরপরই আফগানিস্তানের বিপক্ষে একটি পূর্ণাঙ্গ সিরিজে মুখোমুখি হওয়ার কথা ছিল। দুই টেস্টের সঙ্গে এই সিরিজে তিন ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল। জুলাই মাসের এই সিরিজ থেকে আপাতত সমঝোতার ভিত্তিতে স্থগিত করেছে দুই দেশের ক্রিকেট বোর্ড।

জালাল ইউনুস ক্রিকবাজকে জানান, ‘দুই বোর্ডের সমঝোতার ভিত্তিতে আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে সিরিজ পরবর্তীতে যেকোনো সময়ে অনুষ্ঠিত হবে।’ যদিও সেটা ঠিক কবে নাগাদ হবে, তা নিয়েও  কোনোপ্রকার আভাস দেয়া হয়নি। অবশ্য ২০২৪ সালের ব্যস্ততার মাঝে অন্য কোনো ফাঁকা সময় বের করাও কষ্টসাধ্য বাংলাদেশের জন্য। 

২০২৪ সালে বাংলাদেশের মোট ১৪টি টেস্ট খেলার কথা ছিল। জিম্বাবুয়ে এবং আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ স্থগিত হওয়ার কারণে আপাতত সংখ্যাটি নেমে এসেছে দশে। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান সিরিজের পর পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে খেলতে নামবে টাইগাররা। 

বিশ্বকাপের পরপরই পাকিস্তানে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। সেপ্টেম্বর-অক্টোবরে ভারত সফরে যাবে টাইগাররা। যেখানে ২ টেস্টের সঙ্গে আছে ৩ টি-টোয়েন্টির সূচি। অক্টোবর-নভেম্বর সূচিতে বাংলাদেশে আসবে দক্ষিণ আফ্রিকা। সেই সিরিজে থাকবে দুই টেস্ট। 

বাংলাদেশ বছরের শেষ সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ক্যারিবিয়ানদের মাটিতে ওই সিরিজে ২ টেস্ট ছাড়াও ৩ ওয়ানডে এবং ৩ টি-টোয়েন্টিতে অংশ নেবে বাংলাদেশ।