পাবিপ্রবিতে ইংরেজি বিভাগের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি

পাবিপ্রবিতে ইংরেজি বিভাগের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি

ছবি: প্রতিনিধি

পাবিপ্রবি প্রতিনিধিঃ পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধি লক্ষে ইংরেজি বিভাগের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের আংশগ্রহনে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে নানান প্রজাতির ফলজ, বনজ ও ছায়াদানকারী গাছের চারা রোপন করা হয়েছে। রোপণ করা বৃক্ষের মধ্যে রয়েছে আম,চালতা,লিচু পেয়ারা, আমড়া,সফেদা, জামরুল ও কামরাঙ্গাসহ বিভিন্ন প্রজাতির চারা গাছ।

এ বিষয়ে ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বৃক্ষরোপণ কর্মসূচির আহবায়ক ড. মো. মোকাররম হোসাইনের বলেন, "বাংলাদেশে ক্রমবর্ধমান উষ্ণতা বৃদ্ধি একটি জাতীয় সমস্যায় পরিণত হয়েছে। পাশাপাশি আমাদের দেশের মানুষের পুষ্টি চাহিদার জন্য অধিক সংখ্যক ফলজ গাছের প্রয়োজন। এজন্য দেশীয় জাতের ফলজ গাছ আবাদের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। এই গাছ যেমন ফল প্রদান করে তেমনি ছায়া প্রদান করে উষ্ণতা রোধে সহায়তা করে। আশা করছি এই কর্মসূচির মাধ্যমে আমাদের ছাত্রছাত্রী ও শিক্ষকদের মধ্যে গাছ লাগানোর একটি সচেতনতা বৃদ্ধি পাবে।"

ইংরেজি বিভাগের বিভাগের চেয়ারম্যান শায়লা আক্তার বলেন, "গাছ লাগানোর উদ্যোগ নিঃসন্দেহে একটি ভাল কাজ। আমরা সব সময় ভালো কাজের পাশে থাকতে চাই।"

বিভাগের শিক্ষার্থী নাজিউর রহমান বলেন, গাছগুলো লাগিয়ে আমাদের অত্যন্ত আনন্দ লাগছে। আমরা যদি সবাই এভাবে গাছ লাগাই, দেশের আবহাওয়ার মধ্যে একটা পরিবর্তন সম্ভব। আমরা চাই সবাই এই কাজে এগিয়ে আসুক।

বৃক্ষরোপণ কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক রাশেদ মাহমুদ, সহকারী অধ্যাপক মো. মাহমুদুল হাসান, সহকারী অধ্যাপক মো. ইব্রাহিম খলিল, প্রভাষক এস এম ইশমাম আলম এবং বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা।