কাবুল বিমানবন্দরে আরো ১০ হাজার মানুষের অপেক্ষা

কাবুল বিমানবন্দরে আরো ১০ হাজার মানুষের অপেক্ষা

কাবুল বিমানবন্দরে আরো ১০ হাজার মানুষের অপেক্ষা-

মার্কিন প্রতিরক্ষা বিভাগ বুধবার জানিয়েছে, যুক্তরাষ্ট্র গত ২৪ ঘণ্টায় আরো ১৯ হাজার আমেরিকান এবং স্বদেশ থেকে ছেড়ে যেতে আগ্রহী আফগানদের সরিয়ে নিয়েছে। তা সত্ত্বেও তালেবান-নিয়ন্ত্রিত দেশ থেকে পালানোর আশায় কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে আরো ১০,০০০ মানুষ ভিড় করেছে।

গতকাল কাবুল থেকে যুক্তরাষ্ট্রের মোট ৯০টি সামরিক ও আন্তর্জাতিক ফ্লাইট ছেড়েছে, প্রতি ৩৯ মিনিটে একটি করে। সব মিলিয়ে কয়েক সপ্তাহ আগে উদ্ধার তত্পরতা শুরু হওয়ার পর থেকে প্রায় ৮৮,০০০ মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে দৃশ্য উত্তেজনাপূর্ণ এবং বিশৃঙ্খল অবস্থায় রয়েছে। কিন্তু পেন্টাগনের মুখপাত্র জন কারবি বলেছেন, ৩১ আগস্ট, যা কিনা প্রেসিডেন্ট বাইডেনের সিদ্ধান্ত অনুযায়ী, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনা থাকার শেষ দিন, তারপর সেখানে বিমানবন্দরের নিরাপত্তা নিয়ন্ত্রণ করা 'আমেরিকার দায়িত্ব হবে না।'

কর্মকর্তারা বলেছেন যে তারা জানেন 'অনেক হতাশ মানুষ আছেন, যারা দেশ থেকে চলে যেতে চায়।'

পেন্টাগন বলেছে, যে সমস্ত আফগান যারা গত দুই দশকে যুক্তরাষ্ট্রের অভিযানকে সমর্থন করেছিল এবং যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য ভিসা পেয়েছিল এবং বিমানবন্দরে পৌঁছেছিল তাদের সরিয়ে আনা হবে। তবে তালেবানের তল্লাশি চৌকি পেরিয়ে বিমানবন্দরে পৌঁছাতে ব্যর্থ হলে অনেকেই পেছনে পড়ে যাতে পারে।

সূত্র: ভয়েস অফ আমেরিকা