ফের উত্তর কোরিয়ার ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা

ফের উত্তর কোরিয়ার ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা

ফের উত্তর কোরিয়ার ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা

উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে বুধবার নতুন ব্যালেস্টিক মিসাইলের পরীক্ষা করেছেন কিম জং উন। পরীক্ষার কিছুক্ষণের মধ্যেই দক্ষিণ কোরিয়ার সেনা এবং জাপান বিষয়টি প্রকাশ্যে আনে।

দক্ষিণ কোরিয়া জানিয়েছে, তাদের সেনা সমুদ্রেমিসাইলের অংশবিশেষ খুঁজতে নেমে পড়েছে। যা থেকে বোঝা যাবে, কী ধরনের মিসাইল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার সেনা প্রধান জানিয়েছেন, মিসাইলটি উত্তর কোরিয়ার সুনান অঞ্চল থেকে ছোঁড়া হয়েছিল। রাজধানী পিয়ংইয়ং থেকে যার দূরত্ব খুব বেশি নয়। গত ২৪ মার্চ এই সুনান থেকেই শেষ ব্যালেস্টিক মিসাইল ছুঁড়েছিল উত্তর কোরিয়া। ওই মিসাইলটি সম্পূর্ণ নতুন ধরনের বলে জানিয়েছিলেন কিম।

দক্ষিণ কোরিয়ার সেনা জানিয়েছে, তারা যে কোনো রকমের প্রত্যাঘাতের জন্য প্রস্তুত। অন্যদিকে জাপানও বিশ্বের দরবারে উত্তর কোরিয়ার একের পর এক মিসাইল পরীক্ষা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে। অ্যামেরিকা উত্তর কোরিয়াকে পরীক্ষা বন্ধ করার নির্দেশ দিয়েছে। আলোচনার টেবিলে বসারও আর্জি জানিয়েছে। অ্যামেরিকা জানিয়েছে, তারাও উত্তর কোরিয়ার দিকে নজর রাখছে।

একাধিক নিষেধাজ্ঞা রয়েছে উত্তর কোরিয়ার ওপর। তা সত্ত্বেও গত কয়েক বছরে একের পর এক মিসাইল পরীক্ষা চালিয়ে গেছেন কিম। চলতি বছরে এখনো পর্যন্ত ১৪ টি মিসাইল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া।

সূত্র : ডয়চে ভেলে