সাত কলেজের সিজিপিএ শর্ত শিথিলের সিদ্ধান্ত কার্যকর

সাত কলেজের সিজিপিএ শর্ত শিথিলের সিদ্ধান্ত কার্যকর

সংগৃহীত

অবশেষে কার্যকর করা হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের সিজিপিএ শর্ত শিথিলের সিদ্ধান্ত। জানা গেছে, এই সাতটি কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষ এবং স্নাতক তৃতীয় বর্ষের ২০২১ সালের চূড়ান্ত পরীক্ষায় যেসব শিক্ষার্থী অংশগ্রহণ করে সিজিপিএ- ২.০০ পেয়েছেন তাদের যথাক্রমে তৃতীয় ও চতুর্থ বর্ষে উন্নীত করা হয়েছে। 

সোমবার (৪ সেপ্টেম্বর) বিকেলে ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।  ইতোমধ্যে এ বিষয়ে সাতটি কলেজের অধ্যক্ষদের ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। 

পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর সই করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অধিভুক্ত সরকারি সাত কলেজে অনুষ্ঠিত অনার্স দ্বিতীয় বর্ষ ২০২১ এবং অনার্স তৃতীয় বর্ষ ২০২১ পরীক্ষায় অংশগ্রহণ করে যেসব শিক্ষার্থী সিজিপিএ ২.০০ পেয়েছেন তাদের যথাক্রমে তৃতীয় ও চতুর্থ বর্ষে উন্নীত করা হয়েছে। এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য আপনাকে (সাত কলেজের অধ্যক্ষ) অনুরোধ করা হলো।

এর আগে, সিজিপিএ শর্ত শিথিল করে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ২৮ জুলাই ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাবি ও সাত কলেজ প্রশাসনের মধ্যে বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় সাত কলেজের পক্ষ থেকে সব বর্ষে অভিন্ন সিজিপিএর প্রস্তাবনা দেওয়া হয়। যা হবে (প্রস্তাবনা) ঢাবির বিজ্ঞান অনুষদের সিজিপিএর অনুরূপ।

জানা গেছে, সাত কলেজে এক বর্ষ থেকে অন্য বর্ষে প্রমোশনের জন্য ঢাবির বিভিন্ন অনুষদের জন্য নির্ধারিত সিজিপিএ প্রযোজ্য ছিল।

সে অনুযায়ী, সিজিপিএ শর্তে সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোর জন্য প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে প্রমোশন পেতে প্রয়োজন ছিল ২.০০ পয়েন্ট। এছাড়া দ্বিতীয় বর্ষ থেকে তৃতীয় বর্ষে ২.২৫ পয়েন্ট, তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে ২.৫০ পয়েন্ট ও অনার্স ডিগ্রি প্রাপ্তির জন্য চূড়ান্ত সিজিপিএ দরকার ছিল ২.২৫ পয়েন্ট।

বিজ্ঞান অনুষদের জন্য প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে প্রমোশন পেতে প্রয়োজন ছিল ২.০০ পয়েন্ট, দ্বিতীয় বর্ষ থেকে তৃতীয় বর্ষে ২.০০ পয়েন্ট, তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে ২.০০ পয়েন্ট এবং অনার্স ডিগ্রি প্রাপ্তির জন্য চূড়ান্ত সিজিপিএ দরকার ছিল ২.৫০ পয়েন্ট।

কলা অনুষদের জন্য প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে প্রমোশন পেতে প্রয়োজন ছিল ২.০০ পয়েন্ট, দ্বিতীয় বর্ষ থেকে তৃতীয় বর্ষে ২.০০ পয়েন্ট, তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে ২.০০ পয়েন্ট এবং অনার্স ডিগ্রি প্রাপ্তির জন্য চূড়ান্ত সিজিপিএ দরকার ছিল ২.০০।

বাণিজ্য অনুষদের জন্য প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে প্রমোশন পেতে প্রয়োজন ছিল ২.০০ পয়েন্ট, দ্বিতীয় বর্ষ থেকে তৃতীয় বর্ষে ২.২৫ পয়েন্ট, তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে ২.৫০ পয়েন্ট এবং অনার্স ডিগ্রি প্রাপ্তির জন্য চূড়ান্ত সিজিপিএ দরকার ছিল ২.৫০ পয়েন্ট।  যদিও বিষয়টি নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিলেন শিক্ষার্থীরা।